রাবিতে সক্রিয় মর্টার শেলটি নিষ্ক্রিয় করা হলো

0 69

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ শামসুজ্জোহা হলের পাশে পুকুরে পাওয়া মুক্তিযুদ্ধে ব্যবহৃত সেই পরিত্যক্ত মর্টার শেলটি সক্রিয় ছিল। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় বিষ্ফোরণের মাধ্যমে নিস্ক্রিয় করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যপক ড. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অধ্যাপক লুৎফর রহমান জানান, বেলা ১২ টার দিকে বগুড়ার মাঝিড়া ক্যান্টনমেন্ট থেকে ক্যাপ্টেন মিনহাজের নেতৃত্বে ২৫ সদস্যের একটি বোমা নিষ্ক্রিয়কারী দল বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলকায় উপস্থিত হন। পরে রাবি সংলগ্ন হরিজন পল্লীর রাস্তার পাশে ৩/৪ ফিট একটি গর্ত খোড়া হয়। সেখানে মর্টার শেলটি রেখে তার সংযোগের মাধ্যমে নিষ্ক্রিয় করা হয় শেলটি।
তিনি আরও জানান, মুক্তিযুদ্ধের সময়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলটি পাক সেনাবাহিনীদের টর্চার সেল ছিল।

 

সেখানে সাধারণ মানুষকে এনে নির্যাতন করা হতো। হলের পাশের পুকুরে মর্টার শেলটি পাওয়া গেছে। সেকারণে এই ধরনের আরও মর্টার শেল এ স্থানটিতে থাকতে পারে বলে সকলের ধারণা। আমরা বোমা নিষ্ক্রিয়কারী দলটিকে অুনরোধ জানাবো স্থানটি পরীক্ষা নিরীক্ষা করে দেখার এবং সেগুলো ধংস করার জন্য।

 

এর আগে গতকাল বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের জ্জোহা হল পার্শ্ববর্তী একটি পুকুরে মাছের খাবার দিতে গিয়ে মর্টার শেলটি পান স্থানীয় মেহেরচন্ডী এলাকার মাছ চাষী শরীফ। পরে তিনি পুলিশকে জানালে পুলিশ এসে শেলটি ঘিরে রাখে।

 

Leave A Reply

Your email address will not be published.

x