রাশিয়ার সঙ্গে কোনো আপস নয় : জেলেনস্কি

১৭৩
ক্যাপিটল হিলে কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তব্য দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওয়াশিংটন ডিসিতে যুদ্ধকালীন প্রতিবাদী বার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও সাধারণ মার্কিন নাগরিকদের রাশিয়ার বিরুদ্ধে তার দেশের লড়াইকে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে বলেছেন, সামরিক সহায়তা কোনো ‘দাতব্য’ কাজ নয় বরং গণতান্ত্রিক বিশ্বের জন্য ‘বিনিয়োগ’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মান বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিজয়ের স্মৃতি উল্লেখ করে জেলেনস্কি বলেন, তার দেশের ওপর চাপিয়ে দেওয়া যুদ্ধে রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আপসে যাবেন না তিনি। খবর আলজাজিরার।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে এসে বুধবার মার্কিন সিনেট ও প্রতিনিধি পরিষদের যৌথসভায় জেলেনস্কি বলেন, তিনি আশা করছেন যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিকভাবে তার দেশকে যুদ্ধে সহায়তা অব্যাহত রাখবে।

এ সময় তিনি বলেন, ‘আপনাদের দেওয়া টাকা কোনো দাতব্য কাজ নয়, এটা হলো বৈশ্বিক নিরাপত্তা ও গণতন্ত্রের জন্য একটি বিনিয়োগ।’

জেলেনস্কির এই দ্বিপাক্ষিক আবেদন এমন সময়ে এলো যখন জানুয়ারিতে রিপাবলিকানরা মার্কিন প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে এবং কেউ কেউ কিয়েভে বাড়তে থাকা অত্যধিক সাহায্যের বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্র এ পর্যন্ত কিয়েভে ৫০ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে। পাশাপাশি বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আরও ১.৮৫ বিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা দেন, যার মধ্যে রয়েছে ‘প্যাট্রিয়ট’ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

Comments are closed.