রূপচর্চায় চাল!

0 307

লাইফস্টাইল ডেস্ক: ভাত আমাদের প্রধান খাদ্য। আর ভাত যে চাল থেকে হয় , সে কথা বলার দরকারই হয়না। চাল থেকে ভাত ছাড়াও নানা উপাদেয় খাবার তৈরী করা হয়। কিন্তু রূপচর্চায় চালের কথা শুনে অবাক হওয়ারই কথা। অবাক না হয়ে আপনার ত্বকের যত্নে চাল ব্যবহার করেই দেখুন। ত্বকের লাবণ্য দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

১. আমাদের অনেকেরই শরীরে ছোপ ছোপ কালো দাগ থাকে। এই দাগ দূর করতে চাল দারুণ কাজ করে। এর জন্য প্রথমে এক চা চামচ অলিভ অয়েল, দু চা চামচ লেবুর রস, দু-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল আর দুই টেবিল চামচ চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। এরপর পরিষ্কার মুখে পেস্টটা লাগিয়ে মিনিট পনেরো রেখে দিন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই দেখবেন ত্বক কেমন তুলতুলে কোমল হয়ে গেছে, দাগও উধাও।

২. বয়স ধরে রাখতে কে না চান? আমরা নানা চেষ্টা করলেও নানাভাবেই চেহারায় বয়সী ছাপ চলে আসে। ত্বকে বলিরেখা দেখা যাওয়াসহ নানা লক্ষণই আপনাকে বয়স্ক দেখাবে। এ সমস্যা থেকে মুক্তি পেতে, তারুণ্য ধরে রাখতে চালের বিকল্প মেলা ভার। এর জন্য প্রথমে এককাপ চাল পানিতে আধঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার পানিসহ চাল ভালো করে পেস্ট করে নিন। তারপর ছেঁকে নিয়ে পানিটুকু একটি বড় পাত্রে আলাদা করে একটু গরম জায়গায় দিন দুয়েক রেখে দিন। দুইদিনপর পানিটুকু নষ্ট হয়ে একটা টক গন্ধ বেরোবে। এই পানিতে তুলো ডুবিয়ে মুখে মাখুন আর তারপর একটা ভালো রিপেয়ারিং ক্রিম লাগিয়ে নিন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই রুটিন অনুসরণ করুন। সকালে উঠে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিলেই দেখবেন কতটা তরতাজা লাগছে।

৩. রোদে কার না বের হতে হয়? কারো বেশি আবার কারো কম। রোদের অতি বেগুনী রশ্মি আমাদের ত্বক পুড়িয়ে ফেলে কালো করে দেয়। রোদে পোড়া ত্বকের যত্নেও নিতে পারেন চালের সাহায্য। প্রথমে দুই টেবিল চামচ চালের গুঁড়া আর চার টেবিল চামচ নারিকেলের দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকের রোদে পোড়া অংশগুলোয় লাগিয়ে আধঘণ্টা রাখুন। তারপর হারকা গরম পানিতে ধুয়ে নিন। প্রথমবার করলেই দেখবেন পোড়াভাব কতটা কমে গেছে!\

 

Leave A Reply

Your email address will not be published.