রৌমারীর যাদুরচর ইউনিয়ন পরিষদের উম্মুক্ত বাজেট ঘোষনায় সুধীজনদের দেখা যায়নি

113

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের ২০২২-২৩ অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে। যাদুরচর ইউনিয়ন পরিষদ চত্বরে বাজেট প্রনয়ণকল্পের আয়োজনে ও সংঘ প্রকল্পের সহযোগিতায় উম্মুক্ত বাজেটের আলোচনা সভায় আমন্ত্রন করা হয়নি সুধীজনদের । এতে সভাপতিত্ব করেন যাদুরচর ইউপি চেয়ারম্যান সরবেশ আলী।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরবেশ অলী চেয়ারম্যানের ব্যাক্তিগত লোকজনরা। প্রধান উপজেলা বিএনপির সভাপতি আজিজুর রহমান চেয়ারম্যান সাবেক,যাদুরচর ইউনিয়ন বিএনপির সভাপতি মতিয়ার রহমান মতি, বীর মুক্তিযোদ্ধা মান্নান মাস্টার। এবং ইউপি সদস্যরাসহ গুটি কয়েকজন লোকদের নিয়ে উম্মুক্ত বাজেট এর আলোচনা সভা করা হয়। এতে যাদুরচর ইউপির এলাকা ঘুরে জানা গেছে বিভিন্ন যায়গায় নামে বেনামে প্রকল্পের নাম দিয়ে সরকারি অর্থ আত্মসাৎ করা অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগের ভিত্তিতে বিভিন্ন ভাবে অভিযোগ করেও প্রতিকার পায়নি বলেও এলাকা সুত্রে এসব তথ্য জানা গেছে। সংঘ প্রল্পের ম্যানেজার নজরুল ইসলাম,অর্থ ও প্রশাসনিক সহযোগী শাহজাহান আলী,ইউনিয়ন ফ্যাসিলিটর শেফালী বেগম প্রমূখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন যাদুরচর ইউপি সচিব মজিবুর রহমান। বক্তাগণ বাজেট ঘোষনা সভায় রাস্তাঘাট, পানি নিস্কাশন, স্বাস্থ্য সম্মত টয়লেট, শিক্ষা উপবৃত্তি, প্রাকৃতিক দূর্যোগ, যাদুরচর ইউনিয়ন পরিষদের ভবনসহ নানা সমস্যা বিষয়গুলো উপস্থাপন করা হয়। অনিয়মের রোষানলে উন্নয়ন থেকে পিচিয়ে পরেছে যাদুরচর ইউনিয়নের উন্নয়ন কর্মকান্ড। এলাকাটি দেশ স্বাধীনের ৫০টি বছর অতিবাহিত হলেও ইউনিয়নটিতে উন্নয়নের ছোয়াও লাগেনী ৫০ বছরেও।

অপরদিকে উম্মুক্ত বাজেট ঘোষানার সময় অতিতের উন্নয়নের চিত্র গুলো তুলে ধরার কথা থাকলেও সেবিষয় কোন প্রকার মুখ খুলেননি চেয়ারম্যান সরবেশ আলী। ২২/২৩ অথূবছরের উম্মুক্ত বাজেটে দেখানো হয়েছে ৩ কোটি ২৭ লক্ষ্য ৬২ হাজার কয়েক টাকা । এটাকায় কিধরনের উন্নয়ন করবেন সেবিষয় সরবেশ আলী চেয়ারম্যান তেমন কোন ভূমিকাও আলোচনা সভায় পাওয়া যায়নি। যেমন ইউপি সদস্যরা ইসারা ইঙ্গিতে অনেক কিছুই বলেছেন চেয়ারম্যান একাই একশো এটা মেনে নেওয়া যাবেনা।

যেখানে যাই কিছু করিনা কেন সকলেই যেন জানতে পারি ইটাই আমাদের দাবী এভাবেই সকল সদস্যরা বক্তব্যে আবেগের সঙ্গে বলেন। অতিতে কি উন্নয়ন করেছেন চেয়ারম্যান তা কেন উল্লেখ্য করা হয়নি জানতে চাইলে সরবেশ আলী প্র¤েœর জবাবে বলেন এটা করা হয়নি পরর্বতিতে করা হবে।

x