লঙ্কান স্পিনে হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

22
ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার ম্যাচ। ছবি-বিসিবি

ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের সমীকরণটা ছিল খুব কঠিন। জিততে হলে করতে হতো ২৯৭ রান। অন্তত ম্যাচ বাঁচাতে হলেও টিকে থাকতে হতো টেস্টের পঞ্চম দিনের পুরোটা সময়। কিন্তু কোনোটাই পারল না ক্যারিবীয়রা। লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিসের দুর্দান্ত বোলিংয়ের সামনে পারল না ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ।

আজ শুক্রবার টেস্টের শেষ দিনে ওয়েস্ট ইন্ডিজকে ১৬৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করল লঙ্কানরা।

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র শুরু করেছে লঙ্কানরা। দুই ম্যাচে পুরো ২৪ পয়েন্ট পেয়েছে দলটি। এর আগে সিরিজের প্রথম টেস্টে ১৮৭ রানে জিতেছিল লঙ্কানরা।

আজ শেষ দিনে বল হাতে দারুণ করেছেন দুই স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিস। দুই স্পিনার মিলে শেষ ইনিংসে ভাগাভাগি করে তুলে নেন ১০ উইকেট। তাঁদের স্পিনেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

১৫৫ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন লঙ্কান ব্যাটার ধনঞ্জয়া ডি সিলভা। আর দুই টেস্টে ১৮ উইকেট সঙ্গে ৪৩ রান নিয়ে সিরিজ সেরা হয়েছেন স্বাগতিক বোলার রমেশ মেন্ডিস।

গল টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২০৪ রান তোলে শ্রীলঙ্কা। বিপরীতে প্রথম ইনিংসে ২৫৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করে ৩৪৫ রান। ফলে জয়ের জন্য ২৯৭ রানের টার্গেট পায় ক্যারিবীয়রা। এই রান তাড়া করতে নেমে মাত্র ১৩২ রানেই থেমে যায় ওয়েস্ট ইন্ডিজ।

x