লাল কলার তেলেসমাতি

0 267

কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। ফল হিসেবে কলা যেমন উপকারী। তেমনি কলার খোসা ও গাছের ভেতরের অংশও পুষ্টিগুণে ভরা। বারমাসী সবজি হিসেবে অনেকের পছন্দের তালিকায় রয়েছে কলার বিভিন্ন পদও।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তবে আমরা সাধারণত হলুদ ও কাঁচা কলা সম্পর্কে জানি। কিন্তু কখনো কি লাল কলার কথা ভেবেছেন? চাহিদা বেশি থাকলেও স্থানীয় বাজারে অপ্রতুল হওয়ায় এই কলার দেখা খুব একটা মেলে না। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এই লাল কলার জুড়ি নেই।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে কেষ্ঠকাঠিন্যসহ যাবতীয় সমস্যার সমাথান দেবে এই লাল কলা।

কলার জাদুকীল উপকারিত জেনে নিন-

১. প্রচুর পরিমাণে বিট ক্যারোনেট ও ভিটামিন সি থাকে লাল কলায়। থাকে অ্যান্টি-অক্সিডেন্টও।

২. লাল কলায় থাকে প্রচুর পরিমাণে আঁশ। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে লাল কলা খাওয়া ভালো। তবে শুধ কোষ্ঠকাঠিন্যের জন্যই নয়, হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে লাল কলা।

৩. লাল কলায় থাকে তিন ধরনের প্রাকৃতিক সুগার -ফ্লুকটোজ, সুক্রোজ এবং গ্লুকোজ। শরীরের মধ্যে এই সুগারগুলা খুব তাড়াতাড়ি ভেঙে যায় এবং প্রচুর পরিমাণে শক্তি উৎপন্ন করতে সাহায্য করে। ফলে সকালের নাস্তায় লাল কলা খুবই ভালো।

৪. অনেকেই কিডনির স্টোনে ভুগে থাকেন। এ কলা নিয়মিত খেলে কিডনির পাথর দূর হয়। লাল কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা কিডনিতে পথর জসতে দেয় ন।

৫. লাল কলায় রয়েছে ভিটামিন বি-৬ যা হিমোগ্লোবিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। ফলে যারা রক্ত স্বল্পতায় ভুগছেন তাদের জন্য লাল কলা খাওয়া জরুরি।

৬. ভিটামিন থাকে বলে চেখের জন্য লাল কলা খুবই ভালো।

৭. হার্টের রোগীদের জন্য লাল কলা ডায়োটে রাখা ভালো। লাল কলায় থাকে পটাসিয়াম। যা শরীরেকে সোডিয়ামের খারাপ প্রভাব থেকে রক্ষা করে। পাশাপাশি রক্তচাপও কমায়।

 

Leave A Reply

Your email address will not be published.

x