লাল শাকের নানা স্বাস্থ্য গুন

0 475

স্বাস্থ্য ডেস্ক: লাল শাক আমাদের দেশের অন্যতম প্রধান একটি সবজি। অনেকেই লাল শাক পছন্দ করেন। কেও রঙের কারণেও লাল শাক পছন্দ করে থাকেন। লাল শাকে নানা গুনাবলী রয়েছে যা অনেকেরই অজানা। মার্কিন এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত লাল শাক খেলে দেহে ভিটামিনের ঘাটতি দূর হয়। এছাড়া লাল শাক খেলে ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগ দূরে থাকে। নিয়মিত লাল শাক খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

১. লাল শাক ক্ষিদে কমিয়ে ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। লাল শাকে উপস্থিত কিছু উপাদান শরীরে প্রবেশ করা মাত্র বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে ক্ষিদে কমে যায়।

২. নিয়মিত লাল শাক খেলে শরীরের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-এর ঘাটতি দূর হয়। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

৩. লাল শাকে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন ই, পটাশিয়াম এবং ভিটামিন সি শরীরে উপস্থিত একাধিক টক্সিক উপাদানের ক্ষতি করার ক্ষমতাকে কমিয়ে দেয়। সেই সঙ্গে ক্যান্সার সেল যাতে জন্ম নিতে না পারে, সেদিকেও খেয়াল রাখে।

৪. লাল শাকে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ বাড়িয়ে দেয়। এছাড়া এটি গ্যাস্ট্রিকের জন্যও উপকারী।।

৫. লাল শাকে রয়েছে প্রচুর ভিটামিন সি। ভিটামিন সি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

৬. নিয়মিত লাল শাক খেলে কিডনির কর্মক্ষমতা বাড়ে। অন্যদিকে লাল শাক খেলে রক্তে উপস্থিত একাধিক ক্ষতিকর উপাদান শরীর থেকে বেরিয়ে যায়। ফলে রক্ত পরিশুদ্ধ হয়।

৭. নিয়মিত লাল শাক খেলে শরীরে লোহিত রক্ত কণিকার মাত্রা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এ কারণে এটি অ্যানিমিয়া রোগীদের জন্য উপকারী।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.