লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৭৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

6
ইউরোপের দেশ ইতালির উদ্দেশে লিবিয়া উপকূল থেকে যাত্রা করা নৌকা ডুবে গিয়ে অন্তত ৭৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। প্রতীকী ছবি

ইউরোপের দেশ ইতালির উদ্দেশে লিবিয়া উপকূল থেকে যাত্রা করা নৌকা ডুবে গিয়ে অন্তত ৭৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও ১৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। খবর ইকোনমিক টাইমসের।

গত শনিবার (২০ নভেম্বর) বিবৃতির মাধ্যমে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এমন তথ্য দিয়েছে। প্রাণ হারানোদের মধ্যে বাংলাদেশি কেউ আছে কি-না, সে তথ্য জানাতে পারেনি সংস্থাটি।

গতকাল রোববার লিবিয়া অবজারভারের খবরে বলা হয়, গত সপ্তাহের শেষ দিকে লিবীয় উপকূলে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে অনুপ্রবেশের সময় সমুদ্রে নৌকাডুবির ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে।

এবার যাদের উদ্ধার করা হয়েছে, তাদের লিবিয়ার জুওয়ারা বন্দরে নেওয়া হয়েছে। সাগরের মৎস্যজীবীরা প্রথমে তাদের উদ্ধার করেন। এরপর সরকারি উদ্ধারকারী দলের সদস্যরা তাদের সহায়তা করেন।

শনিবার ভূমধ্যসাগর থেকে কয়েক ডজন শিশুসহ ৪২০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। বিবৃতির মাধ্যমে দেশটির উপকূলরক্ষীরা বলছেন, সিসিলির দক্ষিণাঞ্চলের ছোট্ট দ্বীপ লাম্পাডুসায় মোটরবোটে ৭০ জনকে নিরাপদে আনা হয়েছে।

এ ছাড়াও একটি ভিন্ন উপকূলরক্ষী জাহাজ এদিন সন্ধ্যায় সিসিলি উপকূল থেকে ১১৫ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের একটি মাছ ধরার নৌকা থেকে ৩৫০ অভিবাসীকে উদ্ধার করেছে। যাদের মধ্যে ৮০টি শিশু রয়েছে।

এরই মধ্যে উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ; বিশেষ করে তিউনিসিয়া ও লিবিয়া উপকূল থেকে উন্নত জীবনের প্রত্যাশায় ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমাতে থেমে নেই অভিবাসনপ্রত্যাশীদের যাত্রা। এতে নৌকাডুবিতে সাগরে সলিল-সমাধি ঘটছে ইউরোপে অনুপ্রবেশ চেষ্টাকারীদের।

x