শহিদুল আলমের জামিন, মুক্তিতে বাধা নেই

0 301

স্টাফ করেসপডেন্ট: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলমকে জামিন দিয়েছেন হাইকোর্ট। ফলে তার মুক্তিতে আপাতত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে বিচারপতি শেখ আবদুল আওয়াল ও বিচারপতি বিষ্ণুদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেন।

পরে আদালত চত্বরে শহিদুল আলমের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, তার কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই। তবে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গত ৭ অক্টোবর জামিন আবেদন করলে শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এরপর এ মামলায় তার জামিন বিষয়ে হাইকোর্টে রুল শুনানি হয়। শুনানিকালে সড়ক আন্দোলন নিয়ে শহিদুল আলমের আল জাজিরা টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকার ও লাইভ ভিডিওগুলো দেখাতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন।

আদেশের পরিপ্রেক্ষিতে গত ১ নভেম্বর ভিডিও ফুটেজগুলো প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শিত হয়। এরপর হাইকোর্ট শহিদুল আলমের জামিন আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দেন।

এর আগে ৪ সেপ্টেম্বর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই আলোকচিত্রীর শহিদুল আলমের জামিন আবেদনের ওপর শুনানি শুনতে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও খোন্দকার দিলুরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ বিব্রত প্রকাশ করেন।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে উসকানিমূলক মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গত ৫ আগস্ট রাতে আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেফতার করে পুলিশ। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। শহিদুল আলমের মুক্তির দাবি করেছেন নোবেল পুরস্কার বিজয়ী, সাংবাদিক, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, আর্টিস্টস, লেখক, ব্যবসায়ীরাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও সংস্থা।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.

x