শিক্ষা কার্যক্রম স্বাভাবিক হতে সময় লাগবে : শিক্ষামন্ত্রী

500

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ ধীরে ধীরে বাড়ছে। ফলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের দিকে যেতে আরও সময় লাগবে। সেজন্য দেশের শিক্ষক ও শিক্ষার্থীসহ শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত সবাইকে টিকার আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে আজ রোববার রাজধানীর দনিয়া কলেজ আয়োজিত বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

দনিয়া কলেজের গভর্নিং বডির সভাপতি কে এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফিসহ কলেজের শিক্ষকরা।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার স্বাভাবিক কার্যক্রমে যেতে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। কেননা, মার্চের দিকেই আমাদের দেশে করোনার প্রকোপ বেড়ে যায়।’

শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, এখন মুখস্থ, পরীক্ষা-নির্ভর ও সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা চাই না। জ্ঞানার্জনের পাশাপাশি শিক্ষার্থীরা যাতে দক্ষতা অর্জন করতে পারে, আমরা এমন শিক্ষাব্যবস্থার জন্য কাজ করছি। শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। তথ্য-প্রযুক্তিতে দক্ষ হতে হবে। আইসিটিতে দক্ষ না হলে চতুর্থ শিল্পবিপ্লব আমাদের পেছনে ফেলে চলে যাবে।

‘আমাদের শৈশব থেকে বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হতে হবে। একইসঙ্গে মানবিক মানুষ হতে হবে। আশা করি, তোমরা দক্ষ ও যোগ্য সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলবে’, যোগ করেন দীপু মনি।

x