শুধু আমাজন নয়, জ্বলছে আফ্রিকার জঙ্গলও!

0 86

পরিবেশ-পর্যটন ডেস্ক: দাউ দাউ করে জ্বলছে ব্রাজিলের আমাজন বন। শুধু আমাজন নয়, পুড়ছে আফ্রিকার জঙ্গলও। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার উপগ্রহ-চিত্রে আফ্রিকার জঙ্গলের আগুনের লেলিহান শিখা দেখা গেছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আফ্রিকার কঙ্গো বেসিনের জঙ্গল আমাজনের পরে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রেইন ফরেস্ট। পরিবেশবিদরা আমাজনকে পৃথিবীর ফুসফুস বলেন আর কঙ্গোর জঙ্গলকে বলেন পৃথিবীর দ্বিতীয় ফুসফুস। আগুনের লেলিহান শিখায় দুই ফুসফুসই জ্বলছে।

চলতি সপ্তাহে ফ্রান্সের জি সেভেন সম্মেলন সরগরম হয়ে ওঠে। আমাজনের আগুন নেভাতে ব্রাজিলকে আর্থিক সহায়তারও প্রস্তাব দেয় বিশ্বের সাতটি দেশ। তবে সহায়তা গ্রহণ করতে অস্বীকার করেন ব্রাজিলের প্রেসিডেন্ট।
টুইটারে ব্রাজিলের পাশাপাশি আফ্রিকার জঙ্গলের আগুন নিয়েও উত্কণ্ঠা প্রকাশ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো।

পরিবেশবিদদের মতে, আমাজনের জঙ্গলের আগুন ভয়াবহ পরিস্থিতি ধারণ করায় এখন তা সারা বিশ্বের নজর কেড়েছে। কিন্তু সারা বিশ্বজুড়েই জঙ্গলে আগুন লাগানোর মাধ্যমে জমি দখল চলছে। নিরক্ষরেখা অঞ্চলের জঙ্গলেই এই ধরনের আগুনের সংখ্যা বেশি। জঙ্গল ধ্বংস করে সেই অঞ্চল চাষজমি হিসেবে বিক্রি করা হচ্ছে। এর পেছনে কাজ করছে বড় বহুজাতিক সংস্থাগুলো মদদ দিচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

Leave A Reply

Your email address will not be published.

x