শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগ

60
মাহিন্দা রাজাপক্ষে। ছবি : সংগৃহীত

ব্যাপক অর্থনৈতিক সংকটের মুখে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। শ্রীলঙ্কার কলম্বো টাইমস ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে আজ সোমবার এ তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রীর মুখপাত্র রোহান ওয়েলিওয়েটা বলেন, পদত্যাগপত্র ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

বেশকিছুদিন ধরেই শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের কারণে বিক্ষোভ আন্দোলন চলছে। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তাঁর ভাই দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেসহ বর্তমান সরকারের পদত্যাগের দাবি তুলে আসছেন বিক্ষোভকারীরা।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবার সব দলকে নিয়ে নতুন মন্ত্রিসভা গঠনের আহ্বান জানাবেন বলে মনে করা হচ্ছে।

গত শুক্রবার এক বিশেষ সভায় প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। গতকাল রোববার জানানো হয়, আজ সোমবার পদত্যাগ করতে পারেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

অন্যদিকে, বিরোধীদল এসজেবির নেতা সজিত প্রেমাদাসা জানিয়েছেন, তিনি কোনো অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী পদে বসবেন না।

বৈদেশিক ঋণের ভারে ভেঙে পড়া অর্থনীতির জন্য রাজনীতিকদের দায়ী করে দেশব্যাপী বিক্ষোভ করছেন শ্রীলঙ্কার নাগরিকেরা। দিন দিন বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

চরম অর্থনৈতিক সংকটের কারণে সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ যেমন চলছে। উল্টোদিকে সরকারি দলের নেতাকর্মীরাও মাঠে নেমেছে। আজ সোমবারও প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন টেম্পল ট্রিজ’র সামনে প্রধানমন্ত্রীকে পদত্যাগ না করার আহ্বান জানিয়ে সমাবেশ করেন সরকারি দলের নেতাকর্মীরা। এ সময় তারা সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষেও জড়ায়।

জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে টুইট করার কিছু সময় পরই পদত্যাগের সিদ্ধান্তের কথা জানালেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় গত শুক্রবার রাত থেকে ফের জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট। এর আগেও এপ্রিলের শুরু থেকে দুই সপ্তাহ জরুরি অবস্থা জারি ছিল দেশটিতে।

x