শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার জয়েসা ৬ বছর নিষিদ্ধ

0 54
শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও কোচ নুয়ান জয়েসা। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে অনেক সাফল্য পেয়েছেন তিনি। অনেক রেকর্ডও গড়েছেন নুয়ান জয়েসা। টেস্ট ক্রিকেটে প্রথম তিন বলে তিন উইকেট নেওয়ার যে কীর্তি তিনি গড়েছিলেন, তা আজও কেউ ভাঙতে পারেননি। লঙ্কান এই কিংবদন্তি পেসার আইসিসির দুর্নীতি দমন বিভাগের নিয়ম ভাঙার অভিযোগে ছয় বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

ইএসপিএনক্রিকইনফোর খবরে জানা গেছে, সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কান সাবেক ক্রিকেটার ও কোচ নুয়ান জয়েসাকে। ২০১৮ সালের ৩১ অক্টোবর থেকে নিষিদ্ধ রয়েছেন তিনি। তাই সেদিন থেকেই শুরু হবে তাঁর ছয় বছরের নিষেধাজ্ঞার মেয়াদ।

এ ব্যাপারে আইসিসির ইন্টিগ্রিটি শাখার ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেন, ‘শ্রীলঙ্কার হয়ে ১২৫টি ম্যাচ খেলেছেন জয়েসা। এক দশকের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি একাধিক দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি নিজে দুর্নীতির সঙ্গে জড়িয়েছেন এবং অন্যদের দুর্নীতি করতে উৎসাহ দিয়েছেন।’

 

জয়েসা আইসিসির ২.১.১  ধারা অনুযায়ী, খেলার ফলাফলে প্রভাব খাটানোর চেষ্টা করেছিলেন। এর সঙ্গে জড়িতও ছিলেন। আর ২.১.৪ ধারা অনুযায়ী খেলোয়াড়দের প্রলোভন ও হুমকি দেখানোর দায়ে অভিযুক্ত হয়েছেন।

 

আইসিসির ২.৪.৪ ধারা অনুযায়ী দুর্নীতির বিষয়ে কাউকে কিছু না জানানোর জন্যও তাঁকে অভিযুক্ত করা হয়। তাই ছয় বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করা হয় তাঁকে।

 

Leave A Reply

Your email address will not be published.

x