সংসদ নির্বাচনে বিএনপি`র প্রার্থী তালিকা চূড়ান্ত

0 105

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। দলীয় সূত্রে জানা গেছে, ৬০ টি আসন শরিকদের জন্য ছেড়ে দিয়ে এবার ২৪০ আসনে প্রার্থী দেবে বিএনপি। আজ সোমবার থেকে দলীয় প্রার্থীদের চূড়ান্ত টিকিট দেয়া হতে পারে। জানা গেছে, ঢাকার বাইরের আসনগুলোতে যারা মনোনয়ন পাচ্ছেন, তাদের অনেককে ফোন করে আজ ঢাকায় থাকার কথা বলা হয়েছে।

২০-দলীয় জোটে বিএনপিসহ দল আছে ২৩টি। আর জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপি ছাড়া দল আছে চারটি। এর মধ্যে ২০-দলীয় জোটের শরিক দলগুলো ৪০-৪২টি আসন ও জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলো ১৮-২০টি আসন পেতে পারে। সব কিছু ঠিক থাকলে আজ সকাল ১০টার পর থেকে দলীয় প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হবে।

বিএনপি সূত্রে জানা গেছে, আইনি জটিলতার কারণে কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল হলে সেখানে যাতে প্রার্থী শূন্য না থাকে সেজন্য কিছু আসনে একাধিক ব্যক্তিকে মনোনয়নের চিঠি দেয়া হতে পারে। ওই সব আসনে আগামী ৮ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের আগে একক প্রার্থী দেবে বিএনপি। এ কারণে মনোনয়নপত্র প্রত্যাহারের ফরমেও প্রার্থীদের স্বাক্ষর রাখা হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকায় আর দলের দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমান লন্ডনে অবস্থান করায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়নের চিঠিতে স্বাক্ষর করবেন। এ সংক্রান্ত দলের সিদ্ধান্তের একটি চিঠি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের স্বাক্ষরে প্রতিটি জেলার রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

গতকাল রোববার বিকেলের পর থেকেই গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনে ভিড় বাড়তে শুরু করে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের ভিড়ও বাড়তে থাকে। রাতে অনেক প্রার্থী সমর্থকদের নিয়ে গুলশান কার্যালয়ে জড়ো হন। অপ্রীতিকর ঘটনা এড়াতে কার্যালয়ের ৮৬ নম্বর রোডের দু`পাশে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়।

মনোনয়নের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গণমাধ্যমে বলেন, ‘বিএনপির প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। জোট ও ফ্রন্টের সঙ্গে আলোচনা করে বাকিগুলো চূড়ান্ত করা হবে।’

Leave A Reply

Your email address will not be published.