সবুজ শাক-সবজিতে কমবে স্ট্রোকের ঝুঁকি

643

স্বাস্থ্য অনলাইন ডেস্ক : দিন দিনই মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। ফলে বাড়ছে সচেতনতাও। বিভিন্ন কারণে সারা বিশ্বে মানুষের স্ট্রোক হওয়ার ঝুঁকি প্রচণ্ড বেড়ে গেছে। স্ট্রোক থেকে নিরাপদ থাকতে সম্প্রতি একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে সবুজ শাক-সবজির উপকারিতা ও গুনাগুণের তথ্য।
গবেষক দলটির দাবি, যারা নিয়মিত সবুজ শাক-সবজি খেয়ে থাকেন তাদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা খুবই কম। স্ট্রোক হচ্ছে মস্তিষ্কে রক্ত চলাচলকে বাধাপ্রাপ্ত করে দেয়। এর ফলে মস্তিষ্কের কোষগুলি মৃত হতে শুরু করে। যা মানুষের মৃত্যু ডেকে আনে।
কিন্তু আপনি যখন সবুজ শাক-সব্জি খাওয়া শুরু করবেন তখন মস্তিষ্কে রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হবে না, এতে স্ট্রোকের ঝুঁকি কমবে। এছাড়া সবুজ শাক-সবজি বিভিন্ন জটিল রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
গবেষকদের মতে, যদি প্রতিদিনের খাবার তালিকায় সবুজ তাজা শাক-সবজি রাখা যায় তাহলে যেমন স্ট্রেস কমাতে সাহায্য করবে তেমনি স্ট্রোকের ঝুঁকিও কমে যাবে।
মস্তিষ্কে রক্তক্ষরণের জন্য এবং তার সঙ্গে উচ্চ রক্তচাপের কারণে ৯০ শতাংশ ক্ষেত্রে স্ট্রোক হওয়ার সম্ভাবনা থেকে যায়। যারা প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি খান তাদের স্ট্রোক হওয়ার ঝুঁকি ৬৪ শতাংশ কম। ব্রেকিংনিউজ/

x