সাকিবকে পেছনে ফেলে ওয়ানডেতে বর্ষসেরা বাবর

97
বাবর আজম। ছবি-সংগৃহীত

২০২১ সালে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের হয়ে মাত্র ছয়টি ম্যাচ খেলেছেন বাবর আজম। ছয়টিতেই করেছেন দারুণ। তাইতো এই ফরম্যাটে ২০২১ সালের বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

আজ সোমবার নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে ওয়ানডেতে বর্ষসেরা খেলোয়াড়ের নাম প্রকাশ করেছে আইসিসি। সেখানে বাংলাদেশি তারকা সাকিব আল হাসান, ইয়ানেমান মালান ও পল স্টার্লিংকে পেছনে ফেলে সেরা হয়েছেন বাবর।

নারী বিভাগে ২০২১ সালে সেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন দক্ষিণ আফ্রিকার ব‍্যাটার লিজেল লি।

ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টিতেও সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে পাকিস্তান থেকে। ২০ ওভারের ক্রিকেটে সেরা হয়েছেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। আর টেস্টে সেরা হয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট।

২০২১ সালে ছয়টি ওয়ানডে ৬৭.৫০ গড়ে ৪০৫ রান করেন বাবর। যেখানে ছিল দুটি সেঞ্চুরি। নারী বিভাগে সেরা হওয়া লি ১১ ম্যাচে এক সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে ৯০.২৮ গড়ে করেন ৬৩২ রান।

বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে বাবর বলেন, ‘আমার সেরা ইনিংসের কথা যদি জিজ্ঞেস করেন, সেটা ইংল‍্যান্ডের বিপক্ষে করা ১৫৮। সেটা আমার সর্বোচ্চ এবং ক‍্যারিয়ারের সেরা ইনিংসও। কারণ, সেখানে আমি ভুগছিলাম, আমার এমন একটা ইনিংস খুব দরকার ছিল। সেটা শেষ পর্যন্ত খেলতে পারি, যা আমাকে আত্মবিশ্বাস যোগায়।’

সেরা খেলোয়াড় হওয়ার উচ্ছ্বাস নিয়ে লি বলেন, ‘আমি আসলে ভাষা হারিয়ে ফেলেছি। এটা আমার প্রত্যাশিত ছিল না। হ্যাঁ, সংক্ষিপ্ত তালিকায় ছিলাম, তবে এটা যে কেউই জিততে পারত। শেষ পর্যন্ত এই অ্যাওয়ার্ড জেতায় আমি গর্বিত।’

x