সাপাহারে শারদীয় দূর্গা পূজার প্রতিমা বানাতে কারিগর সংকট!

0 16

মনিরুল ইসলাম,সাপাহার(নওগাঁ) প্রতিনিধি: সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। আসন্ন শারদীয় দুর্গোৎসবের আগেই প্রতিমা শিল্পে প্রভাব পড়েছে করোনা ভাইরাসের। যাতে করে মন্ডপগুলোতে ঢিলে ঢালা ভাবে চলছে প্রতিমা তৈরীর কাজ। মহালয়া পার হয়ে গেলেও কিছু কিছু মন্দিরে এখনো শুরু হয়নি প্রতিমা তৈরীর কার্যক্রম।

এই উপজেলায় মোট ১৭টি মন্দিরে উদযাপন হতে চলেছে সনাতন ধর্মের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপুজা। মহালয়া পার হয়ে গেলেও কিছু কিছু মন্ডপে এখনো পর্যন্ত শুরু হয়নি প্রতিমা তৈরীর কাজ। সারাদেশের ন্যায় করোনা ভাইরাসের প্রভাবে এবারে কারিগর সংকটে পড়েছেন মন্ডপ কমিটির সদস্যরা। অন্যান্য বছর গুলোতে বাইরের কারিগর দিয়ে দামী প্রতিমা তৈরী করা হত। কিন্তু চলতি বছরে কারিগর সংকট সহ নানাবিধ ঝামেলার কারনে অন্যান্য বছরের তুলনায় এবারে একটু কম দামে প্রতিমা বানাচ্ছেন মন্ডপ কমিটির সদস্যরা।

এলাকার হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণীর লোকজনের সাথে কথা হলে তারা জানান, করোনা ভাইরাসের কারনে এবারের পূজায় তেমন আনন্দ না হলেও দূর্গা পূজা যথাযথ ভাবে উদযাপন হবে।

করোনাকালীন সময়ে দূর্গা পূজা সরকারী নির্দেশনা মেনে তবে পূজা উদযাপন হবে বলছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী। এছাড়াও প্রতিবছর বাইরের এলাকা থেকে এবং পার্শ্ববর্তী দেশ ভারত থেকে প্রতিমা তৈরীর কারিগর আমাদের দেশে আসেন। কিন্তু করোনা ভাইরাসের কারনে বাইরে থেকে কারিগর না আসার ফলে কারিগর সংকটে পড়তে হয়েছে বলেও জানান তিনি।

সব মিলিয়ে এবারে করোনাকালীন দূর্গা পূজা আনন্দ-নিরানন্দ মিশ্রিত হতে পারে বলে ধারনা এলাকার অভিজ্ঞ মহলের।

 

Leave A Reply

Your email address will not be published.