সিরাজগঞ্জে লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

40

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে কয়েকদিন ধরে ঘন ঘন বিদ্যুৎ লোডশেডিং চলছে। এ লোডশেডিংয়ে জেলার জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে নেসকো ও পল্লী বিদ্যুৎ এর বিদ্যুৎ সরবরাহে এ
ভেলকিবাজি চলছে দীর্ঘদিন ধরে। বিশেষ করে কয়েকদিন ধরে ঘনঘন লোডশেডিং ও প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে এবং ছোট বড় কলকারখানায় উৎপাদন হ্রাস পাচ্ছে। দিনে রাতে এ লোডশেডিংয়ে জেলা উপজেলা শহরসহ গ্রামঞ্চলের শিশু ও বৃদ্ধ মানুষ অসহ্য হয়ে পড়েছে। মধ্যরাতের লোডশেডিংয়ে শিশুদের কান্নারও রোল পড়ে যায় এ প্রচন্ড গরমে। দেশে বিদ্যুৎ সংকট না থাকলেও সিরাজগঞ্জে ঘনঘন লোডশেডিং নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

নেসকো সিরাজগঞ্জ অফিসের নির্বাহী প্রকৌশলী মো: আব্দুর রউফ জানান, গ্যাস সংকট সৃষ্টির কারণে গ্যাস ভিত্তিক বিদ্যুতের উৎপাদন কেন্দ্র গুলোর উৎপাদন কমে যাওয়ায় জাতীয় গ্রীডে সরবরাহ কমে গেছে । যে কারনে সিরাজগঞ্জে চাহিদার অর্ধেক সরবরাহ দেওয়া হচ্ছে । ফলে তারা লোড সেডিং করতে বাধ্য হচ্ছেন। সিরাজগঞ্জ শহরের জন্য কমপক্ষে ২৫মেগাওয়াাট বিদ্যুতের চাহিদা প্রতিদিন থাকলেও পাওয়া যাচ্ছে মাএ ১৪ / ১৫ মেগাওয়াাট। জাতীয় গ্রীড সরবরাহ না দিলে কিছুই করার নেই।

সিরাজগঞ্জ ২( সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার হাবিবে মিল্লাত মুন্না জানান, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের কারণে গ্যাস আমদানির সংকট সৃষ্টিতে গ্যাস ভিত্তিক উৎপাদন কেন্দ্র কেন্দ্রগুলোতে উৎপাদন কমে যাওয়ায় কিছুটা সংকট সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে বিদ্যুত প্রতিমন্ত্রী বিবৃতি দিযয়েছেন। সরকার বিদ্যুতের উৎপাদন স্বাভাবিক করতে পদক্ষেপ নিচ্ছেন। সিরাজগঞ্জের বিদ্যুতের চাহিদা অনুযায়ী সরবরাহ বৃদ্ধির জন্য তিনি বিদ্যুত প্রতিমন্ত্রীর সাথে কথা বলবেন। আশা করছি খুব দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

x