সৌদি ও আমিরাতের বিরুদ্ধে জালিয়াতির মামলা করবে কাতার

270

আন্তর্জাতিক ডেস্ক : গত বছর কাতারি সংবাদ সংস্থায় হ্যাকিংয়ে সঙ্গে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের জড়িত থাকার বিষয়টি স্বাধীন তদন্তে প্রমাণিত হয়েছে বলে নিশ্চিত করেছেন কাতারের অ্যাটর্নি জেনারেল।

অ্যাটর্নি জেনারেল আলি বিন ফাতেয়াস আল-মারি এ ঘটনায় দেশ দুটির বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে ‘জালিয়াতির’ মামলা করার অঙ্গীকার করেছেন।

আমেরিকান বিচারপতির উপস্থিতিতে শুক্রবার নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আল-মারি এই ঘোষণা দেন বলে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি ব্যাখ্যা করে বলেন, আন্তর্জাতিক আইন কর্মকর্তারা এ বিষয়ে প্রমাণ সংগ্রহ করেছেন। এতে সৌদি ও আমিরাতের জড়িত থাকার প্রমাণ দেয়। আইনজীবীদের সঙ্গে আলোচনার পর মামলার ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে বলে তিনি জানান।

এক বছরেরও বেশি সময় ধরে, কাতারি কর্তৃপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সির সহযোগিতায় তথ্যচুরির অভিযোগে তদন্ত করেছে।

উপসাগরীয় সংকট তার দ্বিতীয় বছরে প্রবেশ করেছে। সন্ত্রাসবাদে সমর্থন এবং ইরানের সঙ্গে সুসম্পর্কের অভিযোগে ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে সম্পর্ক বন্ধ করে দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। যদিও কাতার এই অভিযোগ শুরু থেকেই বারবার অস্বীকার করে আসছে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

x