হজযাত্রা বাতিল: বিরাট অঙ্কের আর্থিক ক্ষতি মুখে বিমান

0 34

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: করোনা ভাইরাসের কারণে চলতি বছর খুবই সীমিত পরিসরে পবিত্র হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এবার শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে বসবাসকারী বিদেশি নাগরিকরা হজে অংশ নিতে পারবেন। ফলে বাংলাদেশসহ অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে এবার হজযাত্রা বন্ধ থাকবে। আর এতে করে হজযাত্রী পরিবহনের সঙ্গে যুক্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিরাট অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে।

সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর দেয়া তথ্য মতে, ২০১৯-২০ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই- ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর পূর্ব নিট লাভ করেছে ৪২৩ কোটি টাকা। ব্রেকিংনিউজ

সূত্র জানিয়েছে, বাংলাদেশে একমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স সব হজযাত্রী বহন করায় বিমানের এই লাভের সিংহভাগ এসেছে হজ ফ্লাইট থেকে।

সূত্র আরো জানায়, চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯১ জনের হজে যাওয়ার কথা ছিল। যার ৫০ শতাংশ অর্থাৎ ৬৮ হাজার ৫৯৫ জনকে বহন করতো বিমান বাংলাদেশ। প্রতি টিকেট ১ লাখ ৩৮ হাজার টাকা হলে শুধু হজযাত্রী বহন করে ৯৪৬ কোটি ৬১ লাখ ১০ হাজার টাকা আয় হতো বিমানের। হজ ফ্লাইট পরিচালনা না করার কারণে গোঁটা ৯৪৬ কোটি টাকার আয় হারাবে উড়োজাহাজ সংস্থাটি।

বিমানের উর্ধতন এক কর্মকর্তা জানান, হজ বাতিলের বিষয়ে ধর্মমন্ত্রণালয় থেকে এখনো আনুষ্ঠানিক চিঠি পায়নি বিমান। তবে হজ ফ্লাইট বাতিল হলে বিরাট অঙ্কের আর্থিক ক্ষতি হবে। তবে এটি মানিয়ে নিয়ে চলতে হবে। করোনার কারণে সব উড়জাহাজ প্রতিষ্ঠানই লোকসানের মুখে টিকে আছে। বিমানও এই সময়ে টিকে থাকার চেষ্টা করছে।

ব্রেকিংনিউজ

Leave A Reply

Your email address will not be published.