হঠাৎ পুড়ে গেলে যা করবেন

0 179

স্বাস্থ্য ডেস্ক: নানা কারণেই মানুষ অগ্নি দুর্ঘটনার শিকার হয়। আগুনে যদি বেশি পুড়ে যান তবে অবশ্যই চিকিৎসক তথা হাসপাতালে যেতে হবে। তবে হালকা পুড়ে গেলে ঘরোয়াভাবেই ব্যবস্থা নিতে পারেন।

ঠাণ্ডা পানি: পোড়া জায়গায় ঠাণ্ডা পানি ঢালুন। ঠাণ্ডা পানি পোড়া জায়গার জ্বালা কমিয়ে ফোসকা পড়ার ঝুঁকি কমায়। প্রতি দুই তিন ঘণ্টা পর পর আক্রান্ত স্থানটি ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। তবে পোড়া স্থানে বরফ ব্যবহার করবেন না, কারণ বরফ রক্ত চলাছলে বাধার সৃষ্টি করে।

অ্যালোভেরা: পোড়া স্থানে অ্যালোভেরার বা ঘৃতকুমারির জেল লাগিয়ে দিন। অ্যালোভেরা পোড়ার ফলে সৃষ্ট জ্বালা-পোড়া কমাবে।

ভিনেগার: পুড়ে যাওয়া জায়গায় ভিনেগার লাগিয়ে দিন। ভিনেগারের অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টিসেপ্টিক গুণাগুণ পুড়ে যাওয়া জায়গার জ্বালা-পোড়া কমাবে। এছাড়া ভিনেগারের সঙ্গে সম পরিমাণে পানি মিশিয়ে ক্ষত স্থানটি ধুয়ে নিন। এই মিশ্রণটি ব্যথা কমিয়ে দেবে এবং ত্বকে কিছুটা স্বস্তি মিলবে।

মধু: মধু একটি দারুণ প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। তাই পোড়া জায়গায় মধু লাগালে জীবাণু নিধন করে ইনফেকশনের ঝুঁকি কমিয়ে দেয় ও দ্রুত শুকাতে সহায়তা করে। একটি পরিষ্কার পাতলা সুতি কাপড় বা গজে মধু লাগিয়ে পোড়া স্থানে লাগাতে পারেন। দিনে ৩ থেকে ৪ বার কাপড়টা বদলে দিন। এই পদ্ধতি অনুসরণ করলে পোড়ার ক্ষত দ্রুত ভালো হবে এবং দাগ হবে না।

টি ব্যাগ: পোড়া অংশে টি-ব্যাগও ব্যবহারও করতে পারেন। চা পাতায় ট্যানিক এসিড থাকে যা ত্বককে শীতল করে। তাই পোড়া স্থানে ভেজা ঠাণ্ডা টি ব্যাগ ব্যবহার করলে ত্বকের জ্বালা ভাব ও অস্বস্তি কমে যায়।সূত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.