হলি আর্টিজান হামলা: নিহতদের স্মরণে ৪ রাষ্ট্রদূতের শ্রদ্ধা নিবেদন

149

রাজধানীর গুলশানে হলি আর্টিজান হামলার ছয় বছর আজ। এ উপলক্ষে নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেছেন চার দেশের রাষ্ট্রদূত। শুক্রবার (১ জুলাই) সকাল সাড়ে ৭টায় ভবনটির সামনে অস্থায়ী বেদিতে তারা একে একে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর গণমাধ্যমের সঙ্গে কথা বলেন ভারতীয় ও জাপানি রাষ্ট্রদূত।

প্রথমে জাপান, পরে ইটালি ও আমেরিকা সবশেষে ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল থেকেই পুলিশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল। লেক ভিউ ক্লিনিকের সামনে রাস্তায় বর্তমানে পুলিশ মোতায়েন রয়েছে।

শ্রদ্ধা নিবেদন শেষে জাপানি রাষ্ট্রদূত বলেন, আজকের এই দিনে ৭ জাপানি নিহত হন। এ ঘটনা বড়ই মর্মান্তিক। বাংলাদেশ ও জাপানের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এটি বজায় থাকবে। এই ঘটনা দু’দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।

ভারতীয় রাষ্ট্রদূত বলেন, এটি মর্মান্তিক ঘটনা। এ ঘটনায় বাংলাদেশ ছাড়া বিভিন্ন রাষ্ট্রের নাগরিকরা নিহত হয়েছেন‌। এটি অন্য দেশের পাশাপাশি বাংলাদেশের মানুষের জন্য কষ্টের। এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এ ধরনের হামলা কেন ঘটছে ও কীভাবে ঘটছে তা খুঁজে বের করে যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য সম্মিলিতভাবে কাজ করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

এদিন সর্বসাধারণ কেউ সেখানে প্রবেশ করতে পারছে না। তবে কেউ ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে চাইলে পুলিশের অনুমতি নিয়ে সেটি করতে হবে বলে জানিয়েছেন গুলশান থানার ওসি আবুল হাসান।

x