হাইতিতে সরকারবিরোধী ‘অভ্যুত্থান চেষ্টা’ ব্যর্থ

0 120

লাতিন আমেরিকার দেশ হাইতির প্রেসিডেন্ট জুভিনিল মইজিকে হত্যা ও সরকারকে ক্ষমতা থেকে সরানোর সব প্রচেষ্টা ব্যর্থ করে দেয়ার করেছে দেশটির কর্তৃপক্ষ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, সংবিধান লঙ্ঘনের অভিযোগে প্রেসিডেন্টের বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যে এমন দাবি করা হয়েছে।

এদিকে দেশটির বিচারমন্ত্রী রকফেলার ভিনসেন্ট জানিয়েছেন, অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দেয়ার পর অন্তত ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে একজন শীর্ষস্থানীয় বিচারক ও জাতীয় পুলিশের এক কর্মকর্তাও রয়েছেন।

প্রেসিডেন্ট জুভিনিল বলেছেন, ‘আমি প্রসাদের নিরাপত্তা প্রধানকে ধন্যবাদ জানাচ্ছি। আমার জীবনহানি করাই এসব অভ্যুত্থানকারীদের একমাত্র লক্ষ্য ছিল। তাদের সব পরিকল্পনা ভেস্তে গেছে। অভ্যুত্থান ব্যর্থ হয়েছে।

অভ্যুত্থানকারীরা প্রেসিডেন্ট জুভিনিলকে গ্রেফতার করে অস্থায়ী প্রেসিডেন্ট নিয়োগের ষড়যন্ত্র করেছিল বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী জোসেফ জুথি।

হাইতির জাতীয় পুলিশ বাহিনীর পরিচালখ লিওন চার্লস বলেছেন, কর্মকর্তারা ডকুমেন্ট, অর্থ ও অস্ত্র আটক করেছে। যেসব ডকুমেন্ট পাওয়া গেছে সেখানে শীর্ষস্থানীয় ওই বিচারকের বক্তব্য পাওয়া গেছে। তাকে অন্তর্বর্তী নেতা বানানোর পরিকল্পনা করা হয়েছিল।

স্বাধীন এই দ্বীপরাষ্ট্রটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা দীর্ঘদিনের। প্রেসিডেন্ট জুভিনিলের বিরুদ্ধে অনেকদিন ধরেই সংবিধান লঙ্ঘনের অভিযোগে বিক্ষোভ চলছে। রাজধানী পোর্ট-অ-প্রিন্সে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে।

প্রেসিডেন্টের দাবি, তাঁর মেয়াদ ২০২২ সাল পর্যন্ত। তবে বিরোধীদের দাবি, রবিবারই (৭ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট জুভিনিলের মেয়াদ শেষ হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

x