১২ জুন বৈঠক হতেও পারে: ট্রাম্প

368

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক হবে না – এমন ঘোষণার একদিন পরই সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প শুক্রবার (২৫ মে) সাংবাদিকদের বলেছেন, ১২ই জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে তার যে শীর্ষ বৈঠক হবার কথা ছিল – তা হয়তো হতেও পারে।

তিনি বলেন, ‘আমরা দেখছি কি হয়, এমন কি ১২ তারিখেও এটা হতে পারে। আমরা এখন তাদের সাথে কথা বলছি। তারা খুব করে চাইছে এটা হোক, আমরাও এটা করতে চাই’।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, একদিন আগেই ডোনাল্ড ট্রাম্প ওই শীর্ষ বৈঠক ভেস্তে যাবার জন্য উত্তর কোরিয়ার ‘নগ্ন বৈরিতাকে’ দায়ী করেন।

কিন্তু উত্তর কোরিয়া এর পরে বলে যে তারা  ‘যে কোন সময় যে কোনভাবে’ এই বৈঠক করতে চায়। এর জবাবে ট্রাম্প বলেন, ‘আমরা দেখছি কি হয়, আমরা এখন উত্তর কোরিয়ার সাথে কথা বলছি। তারা একটা খুব সুন্দর বিবৃতি দিয়েছে’। এসময় তিনি বলেন, ‘এই খেলা সবাই খেলে’।

দুই বিশ্বনেতার দ্বন্দ্বে এক সময় তৃতীয় বিশ্বযুদ্ধের ছায়া দেখছিল কূটনৈতিক মহল। সাময়িক বরফ গলেছিল। চলতি বছরের ১২ জুন মুখোমুখি বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

কিন্তু সে বৈঠক ভেস্তে যায়। গত ২৪ মে (বৃহস্পতিবার) ট্রাম্প নিজেই সেই বৈঠকটি বাতিল করে দেন।

ব্রেকিংনিউজ/

x