‘১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে’

0
মানিকগঞ্জে এক অনুষ্ঠানে অংশ নেওয়ার পর সাংবাদিকদের সামনে কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি : সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেওয়া হ‌বে। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে আমেরিকার ফাইজারের টিকা দেওয়া হবে স্কুলগামী শিক্ষার্থীদের। এজন্য আমরা কাজ করছি।

আজ শনিবার দুপুরে পৌর ভবনে মানিকগঞ্জ পৌরসভার উন্নয়নকল্পে ভবিষ্যৎ পরিকল্পনা শীর্ষক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে বলেই মৃত্যু ও সংক্রমণের হার কমে গেছে। করোনা নিয়ন্ত্রণ আছে বলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে। অর্থনীতির চাকা সচল রয়েছে। মানুষ এখন স্বস্তির নিশ্বাস নিচ্ছে। করোনা নিয়ন্ত্রণ এমনি এমনি হয়নি। এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশসহ পৃথিবীর আটটি দেশকে লাল তালিকাভুক্ত করেছিল যুক্তরাজ্য। তবে সেখান থেকে আমাদের দেশের নাম বাদ দিয়েছে। এটা আমাদের দেশের জন্য সুখবর। এ পর্যন্ত আমরা আড়াই কোটি মানুষকে টিকা দিয়েছি। এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। চীন থেকে ছয় কোটি টিকা পাওয়ার চেষ্টা করা হচ্ছে। এই টিকার দাম সাড়ে তিন হাজার কোটি টাকা যা আমরা অর্ডার দিয়েছি। আমরা ডা‌ব্লিউএইচওর সঙ্গে আরো ১০ কোটি টিকা নেওয়ার জন্য চুক্তি করেছি। এর দাম সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মাত্র ১৫ দিনের ব্যবধানে এই টিকারও অর্ডার দিতে পেরেছি।

জাহিদ মালেক বলেন, এখনো অনেক দেশ টিকা দিতে পারেনি। টিকা দিতে পারেনি বলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ক্ষমতা নেই। থাইল্যান্ডের সরকার প্রধানেরও অবস্থা শোচনীয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এখন আমরা ১৮ বছর থেকে তদূর্ধ্ব বয়সী নাগরিকদের টিকা দিচ্ছি। আমরা ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছি। এ সংখ্যাটি বিশাল। আমরা যেহেতু সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছি, কাজেই ১২ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেব। তবে, এর আগে আমরা ডব্লিউএইচওর অনুমোদন নেব।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যদিও ২২টি দেশ তাদের ১২ থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের এরই মধ্যে টিকা দিচ্ছে। তারা এ ক্ষেত্রে তাদের নিজস্ব আইন ও প্রটোকল অনুসরণ করছে।’

দেশে টিকার সংকট নেই উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চলতি মাসে চীন থেকে দুই কোটি ডোজ করোনার টিকা আসবে। এখন থেকে আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে আসবে। এসব টিকা পাওয়ার সঙ্গে সঙ্গে টিকা কার্যক্রম জোরদার করা হবে।

মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলীর সভাপতিত্বে  মতবিনিময় সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন।

x