১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত

0 115
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বুধবার ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। ছবি : এনটিভি

করোনাভাইরাস পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ১৩ জুন  থেকে দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর প্রথমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের আগে ক্লাস শুরু হবে। এ ছাড়া ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস নেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে পূর্ণাঙ্গভাবে ক্লাস শুরু হবে বলেও জানান তিনি।

 

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর ঘোষণা দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। আমাদের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এ ছাড়া ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

 

এ সময় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. জি এম হাসিবুল আলম।

 

Leave A Reply

Your email address will not be published.

x