৪৩ হাজার কোটি রুপিতে আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি

51
আইপিএলের ট্রফি হাতে রোহিত শর্মা। ফাইল ছবি

বিশ্বের জনপ্রিয় টুর্নামেন্টগুলোর মধ্যে এরই মধ্যে জায়গা করে নিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। সব দেশের ক্রিকেটাররা এই টুর্নামেন্টে খেলতে মুখিয়ে থাকেন। খেলা দেখতে মাঠে হুমড়ি খেয়ে পড়েন দর্শকরাও। তাইতো টুর্নামেন্টটির সম্প্রচার স্বত্বের মূল্য আকাশ ছোঁয়া। চোখ কপালে তোলার মতো দাম হাঁকিয়ে আজ সোমবার আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছে সনি।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এবারের সম্প্রচার স্বত্ব ৪৩ হাজার ৫০ কোটি রুপিতে কিনেছে সনি। ডিসনি স্টার, ভিয়াকম-রিলায়েন্স, জি, ফান এশিয়া, সুপার স্পোর্ট, টাইমস ইন্টারনেটের সঙ্গে লড়াই করে অবশেষে এই বিশাল মূল্যে স্বত্ব পেয়েছে সনি। আগামী পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্বের দায়িত্ব নিয়েছে সনি।

তবে নিলামের নাটক এখনো বাকি। কারণ এই মূল্যটা আরো বাড়তে পারে সনির। কারণ আরো কয়েকটি স্বত্ব কিনতেও লড়াই করে যাচ্ছে তারা।

আইপিএলের সম্প্রচার স্বত্বকে বিসিসিআই চারটি প্যাকেজে ভাগ করেছে। এর মধ্যে প্যাকেজ ‘এ’-তে আছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন স্বত্ব, প্যাকেজ ‘বি’-তে ডিজিটাল স্বত্ব, প্যাকেজ ‘সি’-তে আছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি আয় (ছুটির দিনের ম্যাচ, প্লে-অফ ও ফাইনাল) এবং প্যাকেজ ‘ডি’-তে রাখা হয়েছে উপমহাদেশের বাইরের স্বত্ব।

গতকাল রোববার থেকে শুরু হয় আইপিএলের স্বত্ব বিক্রির নিলাম। প্রথম দিনের নিলামেই  ইংলিশ প্রিমিয়ার লিগকে টপকে যায় আইপিএল। গতকাল ম্যাচ প্রতি দাম ওঠে ১০৫ কোটি রুপি। যা ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও বেশি।

নিলামের শেষ খবর পাওয়া পর্যন্ত, দুপুরের দিকে সম্প্রচার স্বত্ব কিনেছে সনি। তবে এখন ডিজিটাল স্বত্ব কিনতে ডিসনি স্টারের সঙ্গে লড়াই করছে তারা। সবমিলে প্যাকেজ ‘সি’ ও ‘ডি’ বিক্রির পর চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

x