৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার চূড়ান্ত রূপরেখা: ঠান্ডু

0 157

রাবি প্রতিনিধি: ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্পর্কে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক রাকসু ভিপি নুরুল ইসলাম ঠান্ডু বলেন, বাঙালির সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক মুক্তির রূপরেখা শুরু হয়েছিল ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে। বাংলাদেশ স্বাধীনতার যে বিজয় মুকুট পরেছে তার চূড়ান্ত রূপরেখা এর মাধ্যমেই নির্ধারিত হয়েছিল। রোববার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

তিনি আরও বলেন, বাঙালি জাতির মুক্তি সংগ্রামের এক অবিচ্ছেদ্য ৭ মার্চ। সাড়ে সাত কোটি মুক্তিকামী বাঙালির কণ্ঠস্বর। বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণের আহ্বানেই এ দেশের মানুষ দীর্ঘ সংগ্রামের ধারাবাহিকতায় ঝাঁপিয়ে পড়েছিল। যার ফলে পেয়েছি আমরা স্বাধীন বাংলাদেশ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ৭ মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক প্রোভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ প্রমুখ। রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক নুরুল ইসলাম ঠান্ডুকে স্মারক ক্রেস্ট প্রদান ও অধ্যাপক ড. মলয় ভৌমিককে সংবর্ধিত করা হয়।

 

এর আগে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সেখানে প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমানসহ বিভিন্ন অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউট পরিচালকসহ বিশিষ্ট শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Leave A Reply

Your email address will not be published.

x