আখের বর্জ্য থেকে কাগজের প্লেট তৈরী হচ্ছে কম্বোডিয়ায়

২৩১

কম্বোডিয়ার  প্লাস্টিক পণ্যের ব্যবহার কমানোর লক্ষ্যে তাইং সোচেট নামের এক যুবক তিন বছরের প্রচেষ্টায় আখের বর্জ্য থেকে কাগজের প্লেট পুনর্ব্যবহার করতে ব্যবহৃত পুনর্ব্যবহারযোগ্য সরঞ্জামগুলি তৈরি করেছেন। তাইং সোচেট বলেছেন যে তিনি স্থানীয় বাজারে দৈনিক ভিত্তিতে কম খরচে কাগজের প্লেট সরবরাহ করেন। নিজের ছোট কোম্পানির জন্য সমর্থনের অভাবের কথা বলেন তিনি। সূত্র: A24 News Agency

তাইং প্যাসিফিক কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, তার প্রচেষ্টার উদ্দেশ্য ছিল ভোক্তাদের বর্জ্য পুনর্ব্যবহার করার সুবিধা দেখানো এবং দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করা। তিনি বলেন, তার নৈপুণ্য আরও স্থানীয় পণ্য এবং মানুষের জন্য কাজ তৈরি করছে, আমি আখের বর্জ্য থেকে এই প্লেটগুলি তৈরি করেছি কারণ আমি ভোক্তাকে দেখাতে চাই যে কী ফেলে দেওয়া হয়, কখনও কখনও সেই জিনিসগুলি পুনর্ব্যবহৃত করা যায়।

আখ বিক্রেতারা সাধারণত মাঠের সব জায়গায় আখের বর্জ্য ফেলে দেয় বা পুড়িয়ে দেয়। আমার নৈপুণ্যের কারণে এখন কাগজ তৈরি করতে আখের বর্জ্য ব্যবহার করছি। যেগুলোকে আমরা বেতের কাগজ বলি সেগুলো প্লাস্টিকের সাথে প্রতিস্থাপন করি।

কম্বোডিয়ায়, প্লাস্টিকের ব্যবহার খুব জনপ্রিয় বিশেষ করে খাবারে, এটি মাটিতে দ্রবীভূত হয় না, এটি শোষণ করতে কমপক্ষে ৭০০ থেকে ৮০০ বছর সময় নেয়। এত বছরে, আমরা কতবার মারা যাই? সুতরাং, আমি আখের বর্জ্য থেকে তৈরি প্লেটগুলিকে পুনর্ব্যবহার করেছি যা পরিবেশ সহায়ক। লোকেরা প্রায়শই প্লাস্টিক ব্যবহার করার জন্য তা ফেলে দেয়।

এছাড়াও, আমাদের নৈপুণ্যে আরও স্থানীয় পণ্য তৈরি করি এবং লোকেদের জন্য কর্মসংস্থান তৈরি করি। এখানে সমস্ত মেশিন, আমি কম্বোডিয়ান জনগণের কৌশলগুলি উন্নতি করার জন্য করেছি যা তারা জীবনযাত্রার জন্য ব্যবহার করে। তাইং সোচেট আরও জানান, এটি জলরোধী পণ্য, কারণ আমরা এটিকে ১০ টন পর্যন্ত চাপ সহ একটি প্রেসিং মেশিনে রাখি এবং জীবাণু মারার জন্য ২০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ দিই।

আমি যে সমস্যার মুখোমুখি হচ্ছি তা হল আমার পণ্যগুলি ব্যয়বহুল কারণ আমাদের উৎপাদনন কম এবং ব্যয়বহুল, তাই আমাদের উৎপাদন ব্যয় বেশি। কিন্তু ভোক্তারা যদি প্রচেষ্টার মূল্যকে মূল্য দেয়, তবে এই পণ্যটির মূল্য এখনও খুব কম, তাই আমি কম্বোডিয়ান জনগণকে সমর্থন চালিয়ে যেতে বলতে চাই, কারণ আমরা যদি এখন সমর্থন না করি তাহলে এই পণ্যটি কখনই সস্তা হবে না।

কোম্পানির টেকনিশিয়ান মিঃ সোফান বলেন, তারা তাদের কারখানা স্থাপনের জন্য একটি বাজার এবং একটি গাড়ি মেরামতের গ্যারেজ থেকে পুরানো যন্ত্রপাতি এনে পুনরায় ব্যবহার করেছেন, “আমাদের এবং কারুশিল্পের মালিকদের আজকের ফলাফল পেতে তিন বছর সময় লেগেছে। আমরা সর্বত্র, বাজারে, গাড়ি মেরামতের গ্যারেজে পুরানো সরঞ্জামগুলির সন্ধান করেছি।

যখন আমরা ভাল ফলাফল পাই যা আখের থালা তৈরিতে ব্যবহার করা যেতে পারে, আমি খুব উত্তেজিত, এটা অবিশ্বাস্য যে আমরা এটি করতে পারি। যখন আমরা এইরকম উৎপাদন করি, তখন আমাদের এই প্যানেলটিকে এই ছোট আকারে কাটতে হবে, তারপরে এটি প্রেসিং মেশিনে রাখতে হবে।

আখের রসের বিক্রেতা মক চান্না বলেন, তিনি ফেলে দেয়ার পরিবর্তে সোচেট কোম্পানির জন্য আখের বর্জ্য সংগ্রহ করেন, আমি দিনে দুবার আখের রস বিক্রি করি এবং এই কোম্পানির জন্য আখের বর্জ্য সংগ্রহ করি। আমি তাকে দিনে দুই বস্তা দেই। কোনও সংস্থা না থাকলে আমি এগুলো ফেলে দিতাম। এই কোম্পানি শুরু হওয়ার পর থেকে আমিই প্রথম ব্যক্তি যে আখের বর্জ্য নিয়ে এসেছিল।

আমার জন্য, এই পুনর্ব্যবহার করা সত্যিই ভাল কারণ এটি পরিবেশকে সাহায্য করতে পারে।

 

Comments are closed.