ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাচ্ছে পোল্যান্ড

0 ২২১
পোলিশ মিগ-২৯ যুদ্ধবিমান। ছবি: রয়টার্স

রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে সাহায্যের অংশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার ঘোষণা দিয়েছে পোল্যান্ড। সোভিয়েত আমলে তৈরি প্রায় এক ডজন মিগ-২৯ বোমারু বিমান ইউক্রেনে পাঠাবে দেশটি। পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা জানিয়েছেন খুব দ্রুতই ইউক্রেনে সোভিয়েত আমলের চারটি মিগ পাঠানো হবে । পরে বাকিগুলোও দেয়া হবে বলে খবর বিবিসির।

বিমানের সংখ্যা বোঝাতে দুদা যে পোলিশ শব্দটি ব্যবহার করেছেন তার অর্থ হতে পারে ১১ থেকে ১৯। বিমানগুলো ইউক্রেনের আকাশ নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী করলেও রুশ আগ্রাসনের বিরুদ্ধে খুব বড় প্রভাব ফেলবে না বলেই মত বিশ্লেষকদের।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে ইউক্রেনের পার্লামেন্টের ডেপুটি স্পিকার ওলেনা কনড্রাটাইয়ুক বলেন অন্যান্য দেশগুলোরও উচিত ইউক্রেনকে অনুসরণ করা।

দেশটিতে রুশ হামলার পর থেকেই পশ্চিমা মিত্রদের কাছে এফ-১৬ সহ আধুনিক যুদ্ধবিমান সরবরাহের সাহায্য চেয়ে আসছে ইউক্রেন।  যুদ্ধের শুরুতে ইউেক্রনের কাছে মিগ-২৯ এবং সুখোই এসইউ-২৭ সহ প্রায় ১২০টি যুদ্ধবিমান ছিল বলে ধারণা করা হয়।

এদিকে এ ঘোষণায় বিব্রতকর অবস্থায় পড়েছে জার্মানি। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ’এটি ঘটেছে পোল্যান্ড আমাকে এখন পর্যন্ত নিশ্চিত করেনি। তবে যুদ্ধবিমান পাঠানোর এটি সঠিক সময় নয় বিষয়টিতে এখন পর্যন্ত প্রত্যেকে  একমত।’

উদ্যোগে স্বাগত জানিয়ে যুক্তরাষ্ট্র এটিকে পোল্যান্ডের সার্বভৌম সিদ্ধান্ত বলে অভিহিত করেছে।

এটি ঘটলে পোল্যান্ডই হবে ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহকারী প্রথম কোনো ন্যাটোভুক্ত (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) দেশ হবে। এর আগে প্রথম ন্যাটো সদস্য হিসেবে ইউক্রেনকে জার্মানির তৈরি লেপার্ড-টু ট্যাংক দিয়েছিল পোল্যান্ড।

Leave A Reply

Your email address will not be published.