ইমরান খানের গ্রেপ্তার অবৈধ বললেন পাকিস্তান সুপ্রিম কোর্ট, দ্রুত মুক্তির নির্দেশ

0 ১৭১

পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থার হাতে গ্রেপ্তার সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারকে অবৈধ বলেছেন দেশটির সুপ্রিম কোর্ট। একইসঙ্গে তাকে  দ্রুত মুক্তির নির্দেশ দিয়েছেন আদালত। গত মঙ্গলবার দেশটির জাতীয় জবাবদিহিতা ব্যুরো (এনএবি) সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করে। পরে তার আইনজীবীরা এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করলে  বৃহস্পতিবার (১১ মে) দেশটির সর্বোচ্চ আদালত এই আদেশ দেন। খবর আলজাজিরার।

পাকিস্তান সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ তেহরিক-ই-ইনসাফ দলের চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারকে অবৈধ ঘোষণা করে। আদালতের ওই বেঞ্চটি আজ দিনের দিনের প্রথমভাগে ইমরান খানের দায়ের করা পিটিশনের শুনানি আমলে নিয়ে তাদের আদেশে সাবেক এই প্রধানমন্ত্রীকে এক ঘণ্টার মধ্যে আদালতে হাজিরের নির্দেশ দেয়।

ইমরান খান গ্রেপ্তার হওয়ার পর পাকিস্তানজুড়ে শুরু হয় সহিংস প্রতিবাদ। ফলে আইনশৃঙ্খলা রক্ষায় দেশটির ক্ষমতাসীন সরকার সেনাবাহিনী মোতায়েনে বাধ্য হয়।

পাকিস্তানের ক্ষমতাসীন কর্তৃপক্ষ আজ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কমপক্ষে আরও তিন শীর্ষ নেতাকে গ্রেপ্তার করে। এর মধ্যে রয়েছেন ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা ইমরান সরকারের একজন পররাষ্ট্রমন্ত্রীও।

ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশটির বিভিন্ন শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১১ জন নিহত হয়েছে, গ্রেপ্তার করা হয়েছে আড়াই হাজারেরও বেশি পিটিআই কর্মীসমর্থককে। এ সময় পিটিআই সমর্থকরা দেশটির বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা চালায় ও সেখানকার কিছু ভবনে আগুন ধরিয়ে দেয়। সহিংসতা ছড়িয়ে পড়লে সরকার দেশের চারটি প্রদেশের দুটিতে অফিস আদালত ও স্কুল বন্ধ করে দেয়। এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সেবা ব্লক করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল-টেলিফোন নেটওয়ার্ক।

Leave A Reply

Your email address will not be published.