উদাহরণ গড়তে ল্যাটিন আমেরিকার হন্ডুরাসের সাথে সম্পর্ক জোরদার করতে চায় তাইওয়ান

৩৩১

তাইওয়ান ল্যাটিন আমেরিকার দেশগুলির সাথে তার সম্পর্ক এবং সহযোগিতা জোরদার করছে। তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তে ২০২২ সালের জানুয়ারিতে হন্ডুরাসের রাষ্ট্রপতি জিওমারা কাস্ত্রোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, সেখানে তিনি মধ্য আমেরিকার দেশটির সাথে সম্পর্ক জোরদার করার জন্য তাইওয়ানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন৷তিনি কাস্ত্রোর উদ্দেশে বলেন, “৬৮.৫৮ শতাংশ ভোট দেওয়ার হার এবং ৫১.২ শতাংশ ভোট পেয়ে আপনি আপনার দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন। সূত্র: A24 News Agency

আপনি যেখানেই যান মানুষ আনন্দে উদ্বেলিত হয়। আমি বলতে পারি যে জনগণ আপনাকে খুব সমর্থন করে, রাষ্ট্রপতি কাস্ত্রো এবং তারাও আপনার কাছ থেকে অনেক কিছু আশা করে। প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েন আপনার খুব প্রশংসা করেন। রাষ্ট্রপতি সাই আপনার মহামান্য রাষ্ট্রপতিকে সমর্থন করার এবং অতীত থেকে প্রতিষ্ঠিত ভিত্তির ভিত্তিতে উভয় দেশের জন্য আরও ভাল সম্পর্ক গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন।“ এ সফরের সাফল্য নিয়ে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ান ওউ বলেন, “আমরা প্রত্যক্ষ করেছি যে ভাইস-প্রেসিডেন্ট লাই তার হন্ডুরাস সফরের সময় অত্যন্ত উচ্চ পর্যায়ের সংবর্ধনা পেয়েছিলেন।

তিনি হন্ডুরাসের নবনির্বাচিত প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রোর সঙ্গে দুবার দেখা করেছেন। উভয় পক্ষই তাদের সম্পর্ক আরও গভীর করতে তাদের দৃঢ় ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করেছে। বৈঠকের ফলে তাইওয়ান এবং হন্ডুরাসের ভবিষ্যত সহযোগিতার জন্য ভালো ভিত্তি তৈরি হয়েছে।“ জনাব জোয়ান ওউ আরও জানান, হন্ডুরাসের নতুন রাষ্ট্রপতি জিওমারা কাস্ত্রোর উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য ভাইস-প্রেসিডেন্ট লাইকে তাইওয়ানের রাষ্ট্রপতি সাই ইং-ওয়েনের বিশেষ দূত হিসাবে মনোনীত করা হয়েছিল। একটি ক্রস-মিনিস্ট্রি প্রচেষ্টা তাকে মহামারী দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জের মধ্যে মিসেস কাস্ত্রোর উদ্বোধনে যোগদানের অনুমতি দেয়।

তিনি রাষ্ট্রপতি সাই কর্তৃক প্রদত্ত তিনটি মিশনও সম্পন্ন করেছেন, প্রথমটি উভয় দেশের সম্পর্ককে আরও গভীর করা, দ্বিতীয়টি হচ্ছে সহযোগিতাকে গভীর করা এবং তৃতীয়টি হচ্ছে গণতান্ত্রিক তাইওয়ানের আন্তর্জাতিক অংশগ্রহণকে গভীর করা। তিনটি মিশন সম্পূর্ণরূপে সম্পন্ন হয়েছে। এদিকে, তামকাং ইউনিভার্সিটির প্রভাষক ওং মিং-হসিয়েন এ সফর নিয়ে বলেছেন যে ভাইস প্রেসিডেন্ট লাই এর চীনের সাথে ‘একত্রিত হওয়ার’ কোন ইচ্ছা নেই কারণ তিনি বরং উপদ্বীপে স্থিতাবস্থা বজায় রাখতে চাচ্ছেন কারন এটি মার্কিন স্বার্থের অধীনে পড়বে।

তিনি বিশ্লেষণ করেন, “লাই হন্ডুরাসে ফেরার পথে মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রানজিট করেছিলেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্রকে সে কী মনে করে তা জানতে দেয়। চীন মনে করে যে তিনি একজন  ব্যবহারবাদী তাইওয়ান- স্বাধীনতাবাদী ব্যক্তি । কিন্তু কিভাবে এই ধরনের বাস্তবতা ক্রস-স্ট্রেইট সম্পর্ককে প্রভাবিত করে? এই ধরনের একটি ব্যবহারবাদী তাইওয়ান-স্বাধীনতা ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থে এর মানে হল যে তার চীনের সাথে একত্রিত হওয়ার উদ্দেশ্য নেই এবং বরং স্থিতাবস্থা বজায় রাখতে হবে। অতএব, এই জাতীয় রাজনৈতিক অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ধারণার সাথে সঙ্গতিপূর্ণ হবে।”

মিং-হসিয়েন আরও যোগ করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র তাইপে আইন পাস করেছে, অন্যথায় এটি তাইওয়ান অ্যালাইজ ইন্টারন্যাশনাল প্রোটেকশন অ্যান্ড এনহ্যান্সমেন্ট ইনিশিয়েটিভ অ্যাক্ট নামে পরিচিত হত যা তাইওয়ানকে লাতিন আমেরিকার মধ্যে সুরক্ষিত জোটে সহায়তা করার জন্য, হন্ডুরাসের সাথে তার সম্পর্ক বজায় রাখার অনুমতি দেয়। তিনি ব্যাখ্যা করেন যে তা সত্ত্বেও, এই সম্পর্কগুলি রাজনৈতিক দলগুলির পরিবর্তনের দ্বারা প্রভাবিত হতে পারে।

তিনি বলেছেন যে এতে একটি নতুন দল চীনের কাছ থেকে সমর্থন নেওয়া শুরু করতে পারে, যা চীনের বৈদেশিক নীতিগুলির ক্ষেত্রে তাদের প্রভাব বিস্তারের এখতিয়ার পাল্টে দেবে। তিনি আরও বলেন, হন্ডুরাসের আগের প্রেসিডেন্ট চীনপন্থী ছিলেন। তাঁর মতে, ইউএস লাতিন আমেরিকায় তাইওয়ানকে তার মিত্রদের স্থিতিশীল করতে সহায়তা করার জন্য দুই বছর আগে তাইপেই অ্যাক্ট তাইওয়ান মিত্র আন্তর্জাতিক সুরক্ষা এবং বর্ধিতকরণ উদ্যোগ আইন পাস করেছে। এটি তাইওয়ানকে হন্ডুরাসের সাথে তার সম্পর্ক বজায় রাখতে সাহায্য করেছিল।

কিন্তু হন্ডুরাসের সাথে আমাদের সম্পর্ক নিকারাগুয়া এবং গুয়াতেমালার সাথে একই রকম। আমরা ক্ষমতাসীন দলের পরিবর্তনের সম্মুখীন হবো। ক্ষমতায় থাকা একটি নতুন দল হয়ত চীনের কাছ থেকে অনেক সাহায্য পাবে অথবা চীনের সাথে এর শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক থাকতে পারে। সুতরাং, আমরা প্রায়ই এই ধরনের সমস্যা সম্মুখীন হবো। হন্ডুরাসের এই নতুন প্রেসিডেন্ট প্রবলভাবে চীনপন্থী ছিলেন।

কিন্তু তাইপেই আইন হন্ডুরাসকে তাইওয়ানের সাথে থাকতে উৎসাহিত করেছিল। তাই এখন, হন্ডুরাস চীনের যায়নি কারণ মার্কিন যুক্তরাষ্ট্র আরও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। তবে এই ধরনের বিপদ এখনও বিদ্যমান কারণ চীন তার ওয়ান-বেল্ট, ওয়ান-রোড উদ্যোগের মাধ্যমে তাইওয়ানের সমস্ত ল্যাটিন আমেরিকান মিত্রদের নিয়ে যেতে চায় যাতে তাইওয়ানের মিত্র না থাকে।“

 

Comments are closed.