কাশ্মীরি তরুণদের আর কষ্ট করতে হবে না : মোদি

২১৫
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

৩৭০ ধারা বিলোপের পর জম্মু-কাশ্মীরের গণতন্ত্র মজবুত হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, এখন বিনিয়োগ আসছে, তরুণদের হাতে কাজ থাকবে। কাশ্মীরি তরুণদের আর কষ্ট করতে হবে না।

কাশ্মীরি তরুণদের উদ্দেশে মোদি বলেন, ‘কাশ্মীর উপত্যকার যুবকেরা শোনো, তোমাদের বাবা-মা, দাদা-দাদি, নানা-নানি কষ্টের জীবন যাপন করেছেন। হে আমার যুব সমাজ, তোমরা এমন কষ্টের জীবন যাপন করবে না। আমি এর নিচয়তা দিচ্ছি।’

৩৭০ ধারা বিলোপের পর প্রথমবার ভারতের জম্মু-কাশ্মীর সফরে গিয়ে এসব কথা বলেছেন মোদি। আজ রোববার জাতীয় পঞ্চায়েতি-রাজ দিবসে জম্মুর সাম্বায় একটি জনসভায় বক্তৃতা দেন তিনি।

তবে মোদির সফরের আগেই জম্মুতে ফের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার মোদির সভাস্থল থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে হয়েছে ভয়াবহ ওই বিস্ফোরণ। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং জি নিউজ।

এনডিটিভি বলছে, মোদির সফরকে ঘিরে জম্মু ও কাশ্মীরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। জম্মু অঞ্চলে বিজেপি আয়োজিত একটি অনুষ্ঠানে মোদিকে স্বাগত জানাতে হাজার হাজার লোক জড়ো হয়েছেন। জম্মুর পল্লীতে আয়োজিত এই অনুষ্ঠানে মোদি উপস্থিত হয়েছেন।

মূলত ভারতের জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষে রোববার কাশ্মির সফর করছেন নরেন্দ্র মোদি। পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তিনি। তৃণমূলের গণতন্ত্রকে স্মরণ করতেই ভারতে এই দিবস পালন করা হয়।

সভাস্থল থেকে সমগ্র ভারতের গ্রাম সভার উদ্দেশে ভাষণ দেন মোদি। একই সঙ্গে বিভিন্ন খাতে ২০ হাজার কোটি টাকারও বেশি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। যার মধ্যে বানিহল-কাজিগন্দ টানেল, দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে এবং রাতলে ও কৌর হাইড্রো-ইলেকট্রিক প্রকল্প রয়েছে।

এ ছাড়া পানি সংকট মেটাতে বিশেষ প্রকল্প ‘অমৃত সরোবরে’র উদ্বোধনও করবেন মোদি। এ নিয়ে টুইটারে দেওয়া এক বার্তায় মোদি বলেন, ‘পানির প্রতিটি বিন্দুকে সংরক্ষিত রাখা এবং পুনরুজ্জীবিত করার যে উদ্যোগ নেওয়া হয়েছে, সেই অমৃত সরোবর উদ্বোধনের অধীর অপেক্ষায় আছি। এর মাধ্যমে প্রতি জেলার মোট ৭৫টি জলাশয় পুনরুদ্ধার করা সম্ভব হবে।’

Comments are closed.