কুড়িগ্রামের রৌমারী উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অবহিত করণ সভা অনুষ্ঠিত

২০৯

মাজহারুল ইসলাম, রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধি: পূর্বাভাস ভিত্তিক আগাম সাড়াদান, প্রাকৃতিক দূর্যোগ ঘটার পূর্বে অনুমান বা আভাস বন্যা, ঘূর্নিঝড় প্রাণহানি থেকে জীবিকায়নের ক্ষয়ক্ষতির হাড় কমানো। আঘাত হানার আগ্রিম তথ্যকে কাজে লাগিয়ে আক্রান্ত এলাকার জনগনকে খাদ্য নিরাপত্তা। বিপদাপন্ন জনগোষ্ঠিদের নির্বাচন করে তাদের ডাটাবেজ তৈরী করে সহযোগিতা করা। বন্যার পানির সর্ব্বোচ্চ ও উচ্চতায় পৌছানোর ৪/৫দিন পূর্বেই সহায়তা প্রদান করার লক্ষে গত ২০ জুন সোমবার দুপুর ১২ টায় উপজেলা দুর্যোগ ব্যবস্থা পনা কমিটির অবহিত করণ ও মাসিক সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি বিশ^ খাদ্য কর্মসূচির সহযোগীতায় আরডিআরএস এর বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান, শুভ্র জ্যোতি সেন শর্মা জেলা কো-অর্ডিনেটর আরডিআরএস কুড়িগ্রাম, মিজানুর রহমান উপজেলা কো-অর্ডিনেটর ও এন্টি সেক্রেটারি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি রৌমারী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন, উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজনীন আকতার, উপজেলা খাদ্য কর্মকর্তা শাহনেওয়াজ, পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বর এসডিও চঞ্চল কুমার শর্মা, এসআই আনসার আলী, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মুক্তার, উপজেলা কৃষি অধিদপ্তরের পক্ষে উপসহকারী কর্মকর্তা উপসহকারি বাবুল হোসেনসহ প্রমুখ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন, বন্যায় পুর্ব প্রস্তুতি হিসাবে ক্ষয়ক্ষতি নিরুপন এবং বন্যা পরবর্তীর জন্য ——–গো-খাদ্য ১লাখ ৫০ হাজার, জিআর চাল, ৪০ মেঃটন, শুকনা খাবার ২শত প্যাকেট, জিআর ক্যাশ ২লাখ ৫০ হাজার ও শিশু খাবার ১ লাখ ৫০ হাজার টাকা অনুদান হিসাবে পাওয়া গেছে।

কৃষি কর্মকর্তা বলেন, বর্তমান বন্যায় বিভিন্ন ফসল অর্জিত জমি ৪৬১৭ হেক্টর, পূর্বের আক্রান্ত ফসলের জমির পরিমান, ৩৪১৭ হেক্টর ও মোট আক্রান্ত ফসলি জমি ৩৫৫ হেক্টোর।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল অলম রাসেন বলেন, আমাদের আগাম দুর্যোগ সাড়াদান এবং আগামী ২৬ জুনের পরে থেকে মহামারি বন্যার সম্ভাবনাময় থাকায় এ প্রস্তুতি মুলক সভার আয়োজন করা হয়।

উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্যাহ বলেন, সামনে ভয়াবহ বন্যার প্রস্তুতি মুলক সভার খুব প্রয়োজনে আমাদের আগাম সতর্কতা থেকে সকল ব্যবস্থা গ্রহন রাখার আহ্বান জানান।

Comments are closed.