ক্যারিয়ার সেরা ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকায় মাহমুদুল জয়ের ইতিহাস

১৮৬

ডারবান টেস্টে নতুন ইতিহাস গড়েছেন বাংলাদেশের ওপেনার মাহমুদুল হাসান জয়। ক্যারিয়ার সেরা ইনিংস খেলার পথে দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগারদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের মালিক হলেন এই ব্যাটার।

ডারবানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৩৬৭ রানের জবাবে ব্যাটিং করতে নেমে হতাশার ব্যাটিং উপহার দিতে থাকেন বাংলাদেশের ব্যাটাররা। যেখানে উজ্জ্বল ব্যতিক্রম ছিলেন মাহমুদুল জয়। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১০১ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। যারমধ্যে জয় ও শান্ত ছাড়া অন্য কোনো ব্যাটারই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

শান্ত করতে পারেন ৩৮ রান। এ ছাড়া সাদমান ৯, মুমিনুল ০, মুশফিক ৭ ও তাসকিন করতে পারেন ১ রান মাত্র। তবে অপরপ্রান্তে জয় প্রোটিয়াদের কোনো সুযোগ না দিয়ে সাবধানী ক্রিকেট খেলতে থাকেন। ম্যাচের দ্বিতীয় দিন ৪৪ রানে অপরাজিত থেকে শেষ করেন এই ওপেনার।

তৃতীয় দিন সকালের সেশনে ফিফটি স্পর্শ করেন জয়; যা ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি এই ব্যাটারের। শেষ পর্যন্ত লাঞ্চে যান অপরাজিত ৮০ রান করেন। এই ইনিংস খেলার পথে দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস গড়েছেন এই ব্যাটার। ইতোমধ্যে টাইগারদের মধ্যে প্রোটিয়ার মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস খেলে ফেলেছেন জয়। এর আগে দক্ষিণ আফ্রিকায় মুমিনুলের ৭৭ রান ছিল সর্বোচ্চ।

টাইগার ওপেনারদের মধ্যেও দক্ষিণ আফ্রিকার মাটিতে এটি সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০০২ সালে ওপেনিংয়ে আল শাহরিয়ার রোকন ৭১ রানের ইনিংস খেলেছেন। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকায় টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ বল খেলার কীর্তিও গড়েছেন জয়।

৮০ রানের ইনিংস খেলার পথে জয় খেলেছেন ২৩০ বল। যা এক ইনিংসে টাইগার ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। এর আগে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ১৫০ বল খেলেছিলেন মুমিনুল।

নিউজিল্যান্ডের মাউন্ড মঙ্গানুইয়ের পর এবার ডারবানে চলছে জয় ঝলক। কিউইদের মাটিতে ৭৮ রানে থামলেও ডারবানে এখনো অপরাজিত আছেন এই ব্যাটার। প্রথম ফিফটির মতো প্রথম শতকও কী দেশের বাইরেই হাঁকান কিনা জয়, তাই এখন দেখার।

Comments are closed.