চ্যাম্পিয়নদের হারিয়ে নিউজিল্যান্ডের দুর্দান্ত শুরু

১০৩
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ। ছবি : সংগৃহীত

ঠিক এক বছর আগে এই অস্ট্রেলিয়ার কাছে হেরেই বিশ্বকাপের ট্রফি হাতছাড়া করেছিল নিউজিল্যান্ড। বছর ঘুরে সেই একই মঞ্চ, প্রতিপক্ষও একই। প্রতিশোধ নেবার এমন সুবর্ণ সুযোগ হাতছাড়া করল না কিউইরা। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত শুরু করেছে নিউজিল্যান্ড।

আজ শনিবার বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৮৯ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। অসিদের ঘরের মাঠে ২০১১ সালের পর থেকে জয়হীন ছিল কিউইরা। এবার সেই অপেক্ষাও শেষ হলো উইলিয়ামসনদের।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সুপার টুয়েলভের গ্রুপ ‘এ’ এর ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২০০ রান করেছে নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেছেন কনওয়ে।

জবাব দিতে নেমে ১১১ রানে থেমেছে অস্ট্রেলিয়া। বড় লক্ষ্য তাড়ায় শুরু থেকেই নড়বড়ে ছিল অসিরা। ইনিংসের শুরুতেই হারায় ওপেনার ডেভিড ওয়ার্নারকে। এরপর একের পর এক হতাশা দেখান অসি ব্যাটাররা।

যার সুযোগ লুফে নেন টিম সাউদি-মিচেল স্যান্টনাররা। ব্যাটিংয়ের পর বোলিং দাপটে ম্যাচ নিজেদের করে নেয় নিউজিল্যান্ড। অসিদের কোনো ব্যাটাররাই থিতু হতে পারেননি। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন শুধু গ্লেন ম্যাক্সওয়েল। তাঁর ব্যাট থেকে আসে ২৮ রান।

এর আগে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। আগে ব্যাট করতে নেমে কিউইদের উড়ন্ত শুরু এনে দেন দুই ওপেনার ফিন অ্যালান ও ডেভন কনওয়ে। শুরু থেকেই অসি বোলারদের ওপর চড়াও হন অ্যালান।

মিচেল স্টার্কের প্রথম ওভারেই ১৪ রান নেন অ্যালান। পরের দুই ওভারে তুলোধুনো করেন জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সকে। অ্যালান ঝড়ে মাত্র ৪ ওভারে ৫৬ রান তোলে কিউইরা।

পঞ্চম ওভারে অ্যালান তাণ্ডব থামান হ্যাজেলউড। অসি তারকার ইয়র্কারে ভাঙে অ্যালানের স্টাম্প। ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় মাত্র ১৬ বলে ৪২ রান করে ফেরেন কিউই ওপেনার।

অ্যালান ফেরার কিউইদের দ্বিতীয় জুটিও থিতু হয়ে যায়। কনওয়ের সঙ্গে জুটি বেধে ৬৯ রানের চমৎকার জুটি উপহার দেন উইলিয়ামসন। এই জুটিতেই মূলত লড়াইয়ের ভিত পেয়ে যায় নিউজিল্যান্ড।

জুড়ি গড়ে ২৩  বলে উইলিয়ামসন খেলেন ২৩ রানের ইনিংস খেলে আউট হন উইলিয়ামসন। অধিনায়ক ফিরলেও থিতু ছিলেন কনওয়ে। তাঁর ব্যাটে চড়েই বড় পুঁজি পায় কিউইরা। মাত্র ৫৮ বলে ৭টি বাউন্ডারি ও ২টি ছক্কায় ৯২রানের ইনিংস খেলেন কনওয়ে। শেষ দিকে নেমে জিমি নিশাম করেন ২৬ রান।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ২০ ওভারে ২০০/৩

অস্ট্রেলিয়া : ১৭.১ ওভারে ১১১/১০

ফল : ৮৯ রানে জয়ী নিউজিল্যান্ড।

ম্যান অব দ্য ম্যাচ : ডেভন কনওয়ে।

Comments are closed.