জাপানে ভূমিধসে নিহত চার, নিখোঁজ ৮০

0 ২০০

জাপানের সাগরতীরবর্তী শহর আতামিতে প্রবল বৃষ্টির পর ভূমিধসের ঘটনায় চারজন নিহত এবং অন্তত ৮০ জন নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনার দুই দিন পর আজ সোমবার হাজারেরও বেশি উদ্ধারকর্মী চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়া ঘর ও কাদার নিচে চাপা পড়া রাস্তাগুলোতে নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে। খবর রয়টার্সের।

শনিবার আতামিতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত হয়। এরই একপর্যায়ে ভূমিধস হয়; প্রবল কাদা ও পাথরের স্রোত ঘরবাড়ি গুঁড়িয়ে দিয়ে রাস্তা ভেঙে এগিয়ে যায়।

রাষ্ট্রীয় এনএইচকে টেলিভিশনকে এক ব্যক্তি বলেন, ‘আমরা মা এখনও নিখোঁজ। এখানে এ ধরনের কোনও ঘটনা ঘটতে পারে তা কল্পনাও করিনি।’

৭৫ বছর বয়সী এক ব্যক্তি জানান, তাঁর অপর পাশের ঘরটি কাদার স্রোতে ভেসে গেছে আর সেখানে যে দম্পতি থাকত তারা নিখোঁজ রয়েছে।

সোমবারের মধ্যে ঘটনাস্থলে উদ্ধারকারীর সংখ্যা বেড়ে দেড় হাজার জনে দাঁড়িয়েছে এবং আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

 

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, ‘যত দ্রুত সম্ভব ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়া সব লোককে উদ্ধার করতে চাই আমরা।’

পুলিশ, ফায়ার ও সিভিল ডিফেন্সের কর্মী এবং সামরিক বাহিনীর সদস্যরা উদ্ধার কাজে সব ধরনের সহায়তা দিচ্ছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী সুগা।

প্রথমে জাপান সরকারের মুখপাত্র হিরোকি ওনুমা রয়টার্সকে চতুর্থ মৃত্যুর কথা নিশ্চিত করে জানিয়েছিলেন, আতামিতে ১১৩ জন নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

তবে সোমবার দুপুরের মধ্যে নিখোঁজদের সংখ্যা কমে ৮০ জনে দাঁড়িয়েছে বলে বার্তা সংস্থাকে তিনি জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.