ঢাল হয়ে দাঁড়ানোয় আবারও আলোচনায় সুন্দরবন, সুরক্ষার দাবি

0 ২৭৬

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: আবারও আলোচনায় সুন্দরবন, সুরক্ষার দাবি টিআইবি’র
স্টাফ করেসপন্ডেন্ট
কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, জলবায়ু পরিবর্তন ও অন্যান্য প্রতিকূল আচরণের কারণে ধ্বংস হওয়ার আশঙ্কায় বাংলাদেশের জীববৈচিত্র্যময় সুন্দরবন। শুধু জীববৈচিত্র্যময় নয়, বিভিন্ন প্রাকৃতিক সুর্যোগ থেকেও বাংলাদেশকে রক্ষা করেছে সুন্দরবন। সর্বশেষ প্রলয়ংকরী ঘূর্ণিঝড় বুলবুল থেকেও দেশের উপকূল অঞ্চলকে রক্ষা করেছে এই বনভূমি।

এর আগে ফণী, আইলা, নার্গিস, হ্যারিকেনসহ নানা প্রলয়কারী ঘূর্ণিঝড় থেকেও বাংলাদেশের উপকূল অঞ্চলকে রক্ষা করেছে সুন্দরবন। এবারও শক্তিশালী ‘বুলবুল’কে রুখে দিয়েছে দেশের অপরূপ এই বনভূমি। এভাবেই বারবার বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে সুন্দরবনই আমাদের রক্ষা করছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

‘বুলবুল’ গতিতে বাংলাদেশের আঘাত করার কথা ছিল তাতে দেশে সিডরের মতো পরিস্থিতি হতে পারতো। কিন্তু ঢাল হয়ে দাঁড়ালো সুন্দরবন। ফলে বুলবুলের আঘাতে অনেক কাঁচা ঘর ও গাছপালা উপড়ে যাওয়ার যেমন আশঙ্কা করা হয়ছিল, তা হয়নি শুধু সুন্দরবনের কারণে।

প্রথমে অতি প্রবল এই ঘূর্ণিঝড়টি সুন্দরবনে প্রবেশ করে। সুন্দরবনে প্রবেশের পর সেটি দুর্বল হয়ে যায়। সুন্দরবন থেকে এটি ঘূর্ণিঝড় আকারে বের হতে পারেনি। ধীরে ধীরে ভোরের দিকে গভীর নিম্নচাপে রূপ নেয়।

ফলে আবারও আলোচনায় এসেছে দেশের ঐতিহ্যের এই প্রকৃতির নৈসর্গিক লীলাভূমি। প্রকৃতির এই রাণীকে তাই বাংলাদেশের স্বার্থেই সুন্দরবন সুরক্ষায় অবিলম্বে সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সোমবার (১১ নভেম্বর) বিকেলে এক বিবৃতিতে দুর্নীতিবিরোধী এই সংস্থাটির টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ দাবি জানান।

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনকে ঝুঁকির মুখে ফেলা রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণকাজ এবং সুন্দরবনকে ঘিরে যে পরিবেশবিনাশী শিল্পায়নপ্রক্রিয়া শুরু হয়েছে, তা অনতিবিলম্বে বন্ধ করার আহবানও জানান তিনি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘অধিকাংশ ঝড়-জলোচ্ছ্বাসে সুদৃঢ় বর্ম হয়ে এই অঞ্চলকে রক্ষায় সুন্দরবনের অবদান অনস্বীকার্য। নিশ্ছিদ্র সুরক্ষাবেষ্টনী হয়ে সুন্দরবন বছরের পর বছর ধরে বিশ্বের অন্যতম প্রাকৃতিক দুর্যোগপ্রবণ অঞ্চল বাংলাদেশের প্রাণ ও সম্পদ রক্ষা করে আসছে। বাংলাদেশে আঘাত হানার আগেই সাম্প্রতিক প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের শক্তি হ্রাস করে ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে দিয়েছে সুন্দরবন, যা বুলবুলের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদফতরসহ সরকারি সংশ্লিষ্ট মহল থেকে স্বীকৃতি পেয়েছে।’

‘এর আগেও প্রলয়ংকরী সিডর, আইলাসহ আরও বহু মহাদুর্যোগের ক্ষয়ক্ষতি ব্যাপকতর হতে দেয়নি প্রকৃতির এই অপার সৃষ্টি। শুধু দুর্যোগ থেকে রক্ষায় নিরাপত্তাবেষ্টনী হিসেবেই নয়, সুন্দরবন এ অঞ্চলের জীববৈচিত্র্য ও ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য এবং উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন-জীবিকার অন্যতম রক্ষাকবচ। তাই সুন্দরবন রক্ষায় বাংলাদেশকেই সর্বোচ্চ পদক্ষেপ নিতে হবে।’

ড. ইফতেখারুজ্জামানের অভিযোগ, ‘কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের মাদকীয় মোহে বৈশ্বিক ও স্থানীয় উদ্বেগ ও পরামর্শ উপেক্ষা করে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য কৌশলগত পরিবেশগত সমীক্ষা ছাড়াই সুন্দরবনের সন্নিকটে রামপাল, তালতলি ও কলাপাড়ায় বিদ্যুৎ প্রকল্পসহ বহুমুখী ঝুঁকিপূর্ণ শিল্পায়ন চালিয়ে যাওয়া হচ্ছে। অথচ ইতিমধ্যে বিশ্ব ঐতিহ্য কমিটি কর্তৃক সুন্দরবনকে ‘ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যে’র তালিকায় অন্তর্ভুক্তির আশঙ্কা তৈরি হয়েছে। তারপরও ‘নিজের পায়ে কুড়াল মারা’র মতো সব উদ্বেগ-উৎকণ্ঠা উপেক্ষা করেই ‘সুন্দরবনের বিনিময়ে উন্নয়ন’-এর এই প্রক্রিয়া এখনও বন্ধ হয়নি।

Leave A Reply

Your email address will not be published.