দুর্গাপুরে ৫০ বছরের জবরদখলকৃত সম্পত্তি উদ্ধার করে দিয়ে প্রশংসার জোয়ারে ভাঁসছে শাপলা আমিন সমিতি

১৭৪

দুর্গাপুর প্রতিনিধি: আদালত, থানা, কোর্টকাচারী মামলা মোকর্দ্দমা ছাড়াই শালিস বৈঠকের মাধ্যমে প্রজা সাধারনের ন্যর্যঅধিকার ৫০ বছরের জবরদখলকৃত সম্পত্তি উদ্ধার করে দিয়ে অনন্যদৃষ্টান্ত স্থাপন করেছেন রাজশাহীর দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতি। কোন প্রকার ঝুটঝামেলা ছাড়াই এমন মহৎ কাজ করায় উপজেলা শাপলা আমিন সমিতি’র সাথে যুক্ত সকলকে অভিনন্দন ও শুভ কামনা জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যাক্তিত্ব, জনপ্রতিনিধি, সাংবাদিক, ব্যবসায়ী সহ সকল পেশার জন সাধারন।

সালিশ বৈঠক তথ্য সূত্রে জানাযায়, রাজশাহীর দুর্গাপুর পৌর সদরের ইয়াহিয়া, খলিলুর রহমান, আঃ জলিল, বাবলু, বাবু’র মৃত পিতা খবির উদ্দিনের নিজ নামীয় শানপুকুরিয়া মৌজাস্থিত ৭৫ নং আরএস খতিয়ানভূক্ত ভিটা, পুকুর, আমবাগান ও কৃষি শ্রেনীর প্রায় ১৭টি দাগের সম্পত্বি ১৯৭২ সন থেকে দীর্ঘ ৫০ বছরধরে জবর দখল করে ভোগদখল করে আসছেন শানপুকুরিয়া গ্রামের আব্দুল কাদের। এবিষয়ে ভূক্তভোগী দুর্গাপুর সদরের মৃত খবির উদ্দিনের পুত্র বাবলু ও বাবু দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতি বরাবর জমিসংক্রান্ত জটিলতা নিরসন, সমাধান ও নিস্পত্বি’র জন্য আবেদন জানান।

আবেদনের প্রেক্ষিতে ১৩ জুন সোমবার সকালে দেবীপুর উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারি রুস্তম আলীর সভাপতিত্বে দুর্গাপুর উপজেলা শাপলা আমিন সমিতি’র সাধারণ সম্পাদক মোবারক হোসেন শিশির ও কোষাধ্যক্ষ আমিনুল হকের নেতৃত্বে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে শানপুকুরিয়া গ্রামে একটি সালিশ বৈঠকে অনুষ্ঠিত হয়। উক্ত সালিশ বৈঠকের সভাপতি রুস্তম আলী বলেন, বৈঠকে উপস্থিত শালিসগন সম্পত্বির কাগজপত্র পর্যালোচনা করে দেখে মৃত খবির উদ্দিনের ওয়ারিশদ্বয়ের ১৭ দাগের সম্পত্তি দীর্ঘ ৫০ বছর ধরে শানপুকুরিয়া গ্রামের আব্দুল কাদের জবরদখল করে আসছে।

উপজেলা শাপলা আমিন সমিতি’র সাধারণ সম্পাদক মোবারক হোসেন শিশির ও কোষাধ্যক্ষ আমিনুল হক সহ উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ সম্পত্তি জবর দখলকারী আব্দুল কাদেরকে মামলা-মোকদ্দমার মধ্যে না যেয়ে সম্পত্তিগুলো মৃত খবির উদ্দিনের ওয়ারিশদের বুঝিয়ে দেওয়ার জন্য অনুরোধ জানালে তিনি বিষয়টিতে সম্মতি দেন। এবং সাথে সাথে উপস্থিত সার্ভেয়ার গনের সহায়তায় জমি জরিপের মাধ্যমে বুঝিয়ে দেন।

উভয় পক্ষকে বোঝানোর মাধ্যমে এমন একটি সুষ্ঠু সমাধান হওয়ায় উপজেলা শাপলা আমিন সমিতির সাধারণ সম্পাদক মোবারক হোসেন শিশির ও কোষাধ্যক্ষ আমিনুল হককে সাধূবাদ ও অভিনন্দন জানিয়েছেন পৌর মেয়র তোফাজ্জল হোসেন, মুক্তিযোদ্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান ফিরোজ, দুর্গাপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আঃ রব, দুর্গাপুর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) শাহাবুল হক, উজানখলশী ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার আঃ ওয়াহেদ, মন্জুর রহমান, দলিল লেখক তৈয়ব আলী সহ স্থানীয় সাংবাদিক, ব্যবসায়ী সহ সকল পেশাজীবি জনসাধারন।

এ বিষয়ে দুর্গাপুর উপজেলার শাপলা আমিন সমিতির সভাপতি আব্দুস সালাম বলেন, দুর্গাপুর উপজেলা সহ পার্শ্ববর্তী উপজেলায় জমি সংক্রান্ত জটিলতা নিরসনে সমিতির সদস্যরা অবদান রেখে চলেছেন। সমিতির সকল সদস্য জমি সংক্রান্ত জটিলতা নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করি।

Comments are closed.