দেড়শ কোটি থেকে শতকোটি টাকায় নামলো পাবনা পৌরসভার বাজেট

১৮০
আটঘরিয়া(পাবনা) প্রতিনিধি: পাবনা পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। এবার বাজেট ধরা হয়েছে ১০৭ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৬২৭ টাকা। যা গত অর্থবছরের তুলনায় ৪৩ কোটি ৯ লাখ ২৭ হাজার ১১ টাকা।
 গত অর্থবছরে এই পৌরসভার বাজেট ছিল ১৫০ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা।
বুধবার (০৩ আগস্ট) দুপুরে পৌরসভার মেয়রের কার্যালয়ে এই বাজেট ঘোষণা করা হয়। মেয়র শরিফ উদ্দিন প্রধানের সভাপতিত্বে লিখিত বাজেট পেশ করেন পৌর নির্বাহী কর্মকর্তা দুলাল উদ্দিন। প্রস্তাবিত বাজেট নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পৌর নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক।
প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৫ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা, আর এই খাতেই ব্যয় ধরা হয়েছে ১৮ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৩৭৩ টাকা। উন্নয়ন সহায়তার খাতে আয় ধরা হয়েছে ৬৫ কোটি ৪৯ লাখ ০৪ হাজার ৬২৭ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।
উন্নয়ন সহায়তা খাতে গত অর্থবছরে আয় ধরা হয়েছিল ১০৮ কোটি ২৭ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা। ফলে এবছর এইখাতে আয় কমেছে ৪২ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ১১ টাকা।
দেশের প্রথম শ্রেণির পৌরসভায় বাজেট কমেছে প্রায় এক-তৃতীয়াংশ। বাজেট কমার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পৌর নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক জানান, ‘আরবান ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট প্রোগ্রাম,
আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্প, কুয়েত ফান্ড প্রকল্পসহ ৫৭ কোটি টাকার ৫টি প্রকল্প এবার সরকারের নিয়ম ও নানা কারণে বাদ পড়েছে। আর এবার শুধুমাত্র যুক্ত হয়েছে ৫ কোটি টাকার বাংলাদেশ মিউ: ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প। ফলে স্বাভাবিকভাবেই এবার বাজেট কমেছে।’
প্রস্তাবিত বাজেটে শহরের যানজট নিরসন ও আধুনিক শৌচাগার নির্মাণ প্রকল্প অন্তর্ভুক্ত করতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র শরিফ উদ্দিন প্রধান বলেন, ‘শহরের যানজট নিরসনে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি, কিন্তু কাজ হচ্ছে না।
আগামীতে যানজট নিরসনে রাস্তা প্রশস্তকরণ এবং অবৈধ ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। আর জায়গা সংকটে স্থায়ী ডাস্টবিন ও আধুনিক শৌচাগার নির্মাণ কাজ ব্যহত হচ্ছে। এছাড়াও আগামীতে বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান তৈরিতে নজর দেয়া হবে।’

Comments are closed.