নর্ডস্ট্রিম পাইপলাইনে হামলায় জড়িত ইউক্রেনপন্থি গোষ্ঠী : মার্কিন গোয়েন্দা তথ্য

0 ২২০
নর্ডস্ট্রিম পাইপলাইন। ছবি: রয়টার্স

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের ‘নর্ডস্ট্রিম পাইপলাইনে’ হামলার ঘটনায় ইউক্রেনপন্থি গোষ্ঠী জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মার্কিন কর্মকর্তারা এমনটি জানিয়েছে বলে খবর নিউইয়র্ক টাইমসের। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বা তার সরকারের কোনো কর্মকর্তা হামলায় জড়িত বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও জানান কর্মকর্তারা। 

প্রতিবেদনটি প্রকাশের সঙ্গে সঙ্গেই এ ঘটনায় নিজেদের কোনো সম্পর্ক নেই বলে আবারও দাবি করেছে ইউক্রেন। জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, ‘এই ঘটনায় ইউক্রেন কোনোভাবেই জড়িত ছিল না।’

ওদিকে ওই গোয়েন্দা প্রতিবেদনকে নাকচ করে দিয়েছে রাশিয়াও। এটিকে ভিত্তিহীন দাবি করে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সত্য ঢাকতেই উদ্দেশ্যপ্রণোদিত এমন তথ্য দেওয়া হচ্ছে। নিশ্চিত না হয়ে, কোনো তদন্ত ছাড়াই শুধু ধারণার ভিত্তিতে কীভাবে এমন তথ্য দেওয়া হচ্ছে, সেটি নিয়েও প্রশ্ন তোলেন পেসকভ।

অপরদিকে জার্মান সরকারের ভিন্ন এক তদন্তে হামলার প্রমাণ পাওয়া গেছে। ওই তদন্তে দেখা যায়, একটি নৌকায় করে ওই পাইপলাইনে বিস্ফোরক দিয়ে হামলা চালানো হয়। নৌকাটি পোল্যান্ডভিত্তিক একটি ফার্ম থেকে ভাড়া নেওয়া হয়, যার মালিক দুই ইউক্রেনিয়ান।

রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর সপ্তম মাসে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে যাওয়া ওই পাইপলাইনে কয়েকটি বিস্ফোরণ ঘটানো হয়, এতে রাশিয়া থেকে জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রাকৃতিক গ্যাস সরবরাহে মারাত্মক বিঘ্ন ঘটে। গত বছরের ২৬ সেপ্টেম্বরের এই হামলার ঘটনাগুলো সুইডেন ও ডেনমার্কের একান্ত অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ঘটে। পাইপলাইন উড়ে যাওয়ায় গ্যাস বাল্টিক সাগরে ছড়িয়ে পড়ে। এর আগে আগস্টে পাইপলাইনগুলোর মেরামত ও রক্ষণাবেক্ষণের অজুহাত দিয়ে নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইন দুটো বন্ধ করে দেয় রাশিয়া। ইউক্রেনকে যুদ্ধে সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের শাস্তি হিসেবে পুতিন ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেন বলে মত বিশ্লেষকদের।

ওই হামলার পরপরই ইউক্রেন ও তার মিত্রদের দিকে নাশকতার অভিযোগ তোলে মস্কো। হামলার ঘটনায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এটি নিয়ে স্বাধীন তদন্ত করারও আহ্বান জানায় দেশটি।  যদিও বরাবরই হামলায় নিজেদের সম্পৃক্ততার ব্যাপারে সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে জেলেনস্কি সরকার।

নর্ডস্ট্রিম ১ রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কাছে উপকূল থেকে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে গ্যাস সরবরাহের জন্য প্রায় ১২শ কিলোমিটার লম্বা পাইপলাইন । প্রায় দশ বছর ধরে চালু আছে এ গ্যাস পাইপলাইন। প্রতিদিনই এর মাধ্যমে জার্মানিতে ১৭০ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস পাঠায় রাশিয়া। অন্যদিকে জার্মানি যত গ্যাস আমদানি করে তার ৫৫ ভাগই করে রাশিয়ার কাছ থেকে। আর এর বেশিরভাগই আসে নর্ডস্ট্রিম ১ পাইপলাইন দিয়ে।

Leave A Reply

Your email address will not be published.