নিয়ামতপুরে দুর্গাপূজা ঘিরে প্রতিমা শিল্পীরা দিন-রাত ব্যস্ত সময় পার করছে

১০৫
নিয়ামতপুর(নওগাঁ) প্রতিনিধি  : সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দূর্গা পূজা। পূজাকে ঘিরে শুরু হয়েছে বিভিন্ন আয়োজন আর দ্রুত প্রতিমা তৈরির কাজ। এ কারনে নওগাঁর নিয়ামতপুরে প্রতিমা তৈরির কাজে দিন রাত ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। যেন দম ফেলার সময় নেই তাদের।
পূজা উদযাপন কমিটির সূত্রে জানা গেছে, গত বছর উপজেলার ৮ টি ইউনিয়নের ৬২ টি পূজামণ্ডপে দুর্গাপূজার আয়োজন করেছিলো। এ বছর আরও একটি নতুন পূজা মন্ডপের প্রস্তুতি নিয়েছেন সনাতন সম্প্রদায়ের লোকজন। এতে উপজেলায় মণ্ডপের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ টি। এর মধ্যে ১০ টি মণ্ডপকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্হানীয় প্রশাসন।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) তরিকুল ইসলাম জানান, উপজেলায় ৬৩ টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রত্যেক মণ্ডপে সরকারি অনুদান হিসেবে ৫০০ কেজি করে চাল আগামী সপ্তাহে দেওয়া শুরু হবে।
সরোজমিনে দেখা গেছে, উপজেলার প্রতিটি ইউনিয়নের মণ্ডপে মণ্ডপে চলছে মৃৎশিল্পীদের ব্যস্ততা। শেষ মূহুর্তে প্রতিমার সৌন্দর্য বর্ধনের কাজ করছেন শিল্পীরা।
উপজেলার চন্দননগর ইউনিয়নের রামনগর গ্রামের মৃৎশিল্পী আসু বর্মন বলেন,  এ বছর পাঁচটি প্রতিমার কাজ করছেন। এখন প্রতিমাকে ফুটিয়ে তুলতে সৌন্দর্য বর্ধনের কাজ হচ্ছে। কয়েকদিনের মধ্যে রং তুলির কাজ শুরু করবেন বলে জানান তিনি।
শিল্পী সুধির বলেন, এ বছর ৮ টি প্রতিমা তৈরি করছি। পূর্বপুরুষ থেকে এ কাজ করে আসছি। প্রত্যেক মন্দিরের কাজেই  নিজেকে শতভাগ উজাড় করে দিচ্ছি।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ইশ্বর চন্দ্র বর্মন বলেন, এবারের পূজাতেও সকলে মিলে আনন্দ উৎসব করবে। নির্বিঘ্নে পূজা উদযাপনের লক্ষ্যে সকলের সাথে মতবিনিময় করা হচ্ছে।
নিয়ামতপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, পূজা চলাকালীন সময়ে যেন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, সে জন্য পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক সুফিয়ান বলেন, কেন্দ্রীয় পর্যায় ও জেলা থেকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে তার আলোকে কাজ করা হচ্ছে। নির্বিঘ্নে পূজা উদযাপনের লক্ষ্যে যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

Comments are closed.