পুঠিয়ার মোল্লাপাড়ায় মদিনা ইটের ভাটায় কয়লার পরিবর্তে কাঠের খড়ি দিয়ে ইট পোড়ানোর অভিযোগ

৯৯

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ার জগোপাড়ায় অনুমোদন বিহীন মদিনা ইটের ভাটায় কয়লার পরিবর্তে কাঠের খড়ি দিয়ে ইট পোড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। রবিবার বিকেলে ইটের ভাটায় গিয়ে দেখা গেছে ভাটার বিভিন্ন স্থানে কাঠের পালা দেওয়া রয়েছে।

আর একটি ট্রাকটর থেকে কাঠের খড়ি নামানো হচ্ছে। তবে সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত বন সম্পদ নষ্ট করে কাঠের খড়ি আনা হয় ইটের ভাটাতে বলে অভিযোগ রয়েছে। নাকের ডগায় কাঠের খড়ি দিয়ে ইট পোড়ানো হলেও অজ্ঞাত কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে।

জানা গেছে, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের মোল্লাপাড়ায় জগোপাড়া এলাকায় অবস্থিত মদিনা ইটের ভাটা। সেই ইটের ভাটার মালিক বেলাল হোসেন। তিনি পুঠিয়া ভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক।

বর্তমানে মদিয়া ইটের ভাটার লাইসেন্স মেয়াদ পার হয়ে গেছে। সেটা নবায়নের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। তিনি র্দীঘ দিন থেকে ইটের ব্যবসা করে আসছে। চলতি বছরের কয়লার দাম বেশি হওয়ায় বিভিন্ন স্থান থেকে বনজ সম্পদ ধংস করে কাঠের খড়ি ক্রয় করে ইটের ভাটা পরিচালনা করছেন।

তিনি প্রভাবশালী এবং বিভিন্ন দপ্তরের সাথে ভালো সর্ম্পক হওয়ায় তার বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস পায় না। তবে বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছে এলাকাবাসী।

মদিনা ভাটার মালিক বেলাল হোসেন জানান, ক্যামেরা আর কলম বন্ধ রাখেন আগামী কাল দেখা করে ব্যবস্থা নেব।

এ ব্যাপারে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছ জানান, পরিবেশ অধিদপ্তরের সাথে কথা বলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

Comments are closed.