পুঠিয়ায় কারেন্ট পোকার আক্রমণে ধানের ক্ষতি

১৩২

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় কারেন্ট পোকার আক্রমণে ধানের ক্ষতি হয়েছে। উপজেলার ভালুকগাছী ইউনিয়নের নলপুকুরিয়া মাঠজুড়ে এই চিত্র দেখা গেছে। কৃষি কর্মকর্তার বিরুদ্ধে অবহেলার অভিযোগ।

জানা গেছে, চলতি আমন মৌসুমে পুঠিয়া উপজেলার ৭ হাজার ৯৮০ হেক্টর জামিতে ধানের চাষ করা হয়েছে। এবার ৭৫, ৮৭ এবং ৯৪ জাতের ধানের চাষ বেশি হয়েছে।

ভালুকগাছী ইউনিয়নের নলপুকুরিয়া মাঠে গিয়ে দেখা যায়, জমিতে কারেন্ট পোকার আক্রমণ প্রচুর। কারেন্ট পোকার আক্রমণে ধান নষ্ট হয়ে গেছে।

কৃষক হেমায়েত জানান, এই মাঠে কারেন্ট পোকার ব্যাপক আক্রমণ। কিন্তু দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তার দেখা মেলে না। কিছু দিন এই ওয়ার্ডে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম থাকতে আমাদের কৃষকদের সাথে যোগাযোগ করত। তিনি বদলি হয়ে যাওয়ার পর, বর্তমানে যে কর্মরত আছে তিনি ঠিকমত মাঠেই আসেন না। আর আমরাও তাকে চিনি না।

এদিকে, কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিনুর রহমানের দাবি ওই মাঠে কারেন্ট পোকার আক্রমণ ঘটে নি। তবে বিএলবি রোগের আক্রমণ হতে পারে।

ভালুকগাছী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাকবীর হাসান বলেন, শাহিনুর নামের একজন কৃষি কর্মকর্তা নতুন এসেছে। তিনি এলাকার সবকিছু গুছিয়ে না নিতেই কারেন্ট পোকার আক্রমণে কিছুটা ক্ষতি হয়েছে। তবে উর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি দেওয়ার প্রয়োজন বলে আমি মনে করি।

Comments are closed.