ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-সালাহ, নেই রোনালদো

১৪৪

২০২১ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। গত এক বছরের পারফরম্যান্স বিবেচনায় এই তালিকায় জায়গা হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তালিয়কায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ, আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি  ও পোলিশ তারকা রবার্ট লেভান্ডোস্কি।

মার্কার খবরে জানা গেছে, আগামী ১৭ জানুয়ারি এই পুরস্কার দেওয়া হবে। মেসিকে পেছনে ফেলে গত বছর এই পুরস্কার জিতেছিলেন লেভা। এনিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়লেন রোনালদো। গত বছর রোনালদোর জুভেন্টাস চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করেছিল। সাফল্য পায়নি চ্যাম্পিয়নস লিগেও।

লিভারপুলের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানো সালাহ এনিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। ২০১৮ সালে সালাহ, লুকা মদ্রিচ ও রোনালদো এই তালিকায় জায়গা পেয়েছিলেন।

এ বছরই দীর্ঘদিনের সম্পর্ক শেষ করে বার্সেলোনা থেকে প্যারিসে পাড়ি জমান মেসি। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জয়ের মাধ্যমে ক্যারিয়ারে প্রথমবার বড় শিরোপা স্পর্শ করেন মেসি। গত মাসেই সর্বোচ্চ সপ্তম ব্যালন ডি অ’র শিরোপা জয় করেন মেসি।

২০২০ মৌসুমে ৪১ গোল করেছিলেন রবার্ট লেভান্ডোস্কি। ২০২১ মৌসুমে এখন পর্যন্ত বুন্দেসলিগা মৌসুমে রেকর্ড ৪৩ গোল করে বায়ার্নকে শীর্ষে রেখেছেন। আরেক বায়ার্ন কিংবদন্তি গার্ড মুলারের ১৯৭২ সালের করা রেকর্ড এখন ভাঙার পথে রয়েছেন লেভা।

ফিফা সদস্য দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়ক, গণমাধ্যম ও সমর্থকদের ভোটে বর্ষসেরা খেলোয়াড়, কোচ বেছে নেওয়া হয়। আগামী ১০ জানুয়ারি ভোটিং কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

এদিকে নারীদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বার্সেলোনার অ্যালেক্সিরা পুটেলাস ও চেলসি স্ট্রাইকার স্যাম কার। গত মাসে নারীদের ব্যালন ডি অ’র জয় করেছেন পুটেলাস। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় হয়েছিলেন হারমোসা ও কার।

জুরিখে ফিফার সদর দপ্তারে অনলাইন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

Comments are closed.