বঙ্গবন্ধুর বায়োপিকের বাংলাদেশ অংশের শুটিং শেষ

১৮৭
‘বঙ্গবন্ধু’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে চিত্রনায়ক আরিফিন শুভ (ডানে)। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘বঙ্গবন্ধু’ সিনেমার বাংলাদেশ অংশের শুট শেষ হচ্ছে আজ। শেষ দিনের শুট চলছে বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়া এবং সাভারের কয়েকটি স্থানে।

তবে এর পর ভারতের মুম্বাইয়ে আরও সাত থেকে আট দিনের শুটিং হবে বলে এনটিভি অনলাইনকে জানিয়েছেন সিনেমাটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি। তিনি বলেন, ‘পোস্ট প্রডাকশনে অনেক কাজ বাকি আছে। শুটিংয়ের পাশাপাশি এই কাজও চলছে। সিনেমাটি নিয়ে এর বেশি তথ্য দেওয়ার অনুমতি নেই।’

জানা গেছে, গেল ২১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল ও রেজিস্ট্রার ভবন এলাকায় শুটিংয়ের মাধ্যমে বাংলাদেশ অংশের দৃশ্যধারণ শুরু হয়। বাংলাদেশ অংশের শুটিংয়ের জন্য ভারত থেকে ১০৭ জন ক্রু এসেছিলেন। ১৫ জনের বেশি আর্টিস্ট এসেছিলেন।

চলতি বছরের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়; চলে এপ্রিল পর্যন্ত।

চলতি বছরের মার্চে সিনেমাটি মুক্তির কথা ছিল। করোনার কারণে শুট না করতে পারায় তা পিছিয়ে ২০২২ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘বঙ্গবন্ধু’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

সিনেমাটি পরিচালনা করছেন বলিউডের আলোচিত নির্মাতা শ্যাম বেনেগাল। সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Comments are closed.