বাইডেনের বিরুদ্ধে যৌথ মামলা ১২ অঙ্গরাজ্যের

0 ২৯৫

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে সম্মিলিতভাবে যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্য মামলা দায়ের করেছে। তাদের অভিযোগ, প্রেসিডেন্টের জলবায়ু সংক্রান্ত একটি নির্বাহী আদেশের ফলে দেশজুড়ে ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হতে পারে।

 

মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেসের খবরে বলা হয়েছে, বাইডেন প্রশাসনের বিরুদ্ধে এ মামলায় নেতৃত্ব দিচ্ছেন মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক শ্মিট। সঙ্গে রয়েছেন আরকানসাস, অ্যারিজোনা, ইন্ডিয়ানা, কানসাস, মন্টানা, নেব্রাস্কা, ওহিও, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, টেনেসি ও উটাহ অঙ্গরাজ্যের অ্যাটর্নিরা।

 

স্থানীয় সময় গত সোমবার দায়ের করা এ মামলার অভিযোগে বলা হয়েছে, বাইডেনের ‘জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু সংকট মোকাবিলায় বিজ্ঞান পুনরুদ্ধার’ শীর্ষক আদেশে গ্রিনহাউস গ্যাস ব্যবহারে ‘সামাজিক ব্যয়’-এর অংক নিধার্রণ করে দেয়ার অধিকার নেই।

 

শ্মিটের দাবি, বাইডেনের এ আদেশে মিসৌরির উৎপাদন ব্যবস্থা ও কৃষি ক্ষতিগ্রস্ত হবে।

 

এ বিষয়ে লিখিত সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের এই নির্বাহী আদেশ জারির ক্ষমতা নেই। এর কারণে কয়েক প্রজন্ম ধরে এই জমিতে বসবাস ও কাজ করা পরিশ্রমী মিসৌরিয়ানরা পথে বসবে। অভিযোগে বলা হয়েছে, এটি মার্কিনিদের জীবনের প্রতিটি ক্ষেত্রে- গাড়ি থেকে শুরু করে রেফ্রিজারেটর, বাড়ি, মুদিপণ্য ও বৈদ্যুতিক বিলগুলোতেও প্রভাব ফেলবে।

 

বাদীপক্ষের দাবি, বাইডেনের নির্বাহী আদেশে কার্বন, মিথেন ও নাইট্রাস অক্সাইডের সামাজিক ব্যয়ের মূল্য নির্ধারণ করে দেয়ার এখতিয়ার নেই, যা কি না নীতিনির্ধারক সংস্থাগুলো ব্যবহার করবে।

 

আগামী কয়েক দশক ধরে মার্কিন অর্থনীতিতে অযাচিত কোটি কোটি ডলারের ক্ষতি করতে ব্যবহৃত হবে বলেও অভিযোগ তাদের।

 

Leave A Reply

Your email address will not be published.