বাঙালি আজ এক হয়ে নব-আনন্দে বরণ করে নিচ্ছে নতুন বছরকে

২১৬

মহামারী করোনার প্রকোপ থেকে অনেকটা মুক্ত হয়ে বাংলার আকাশে উঠেছে নতুন বছরের নতুন সূর্য। আজ পহেলা বৈশাখ। বঙ্গাব্দ ১৪২৯-এর প্রথম দিন। বাঙালির উৎসবের দিন। বাঙালি আজ এক হয়ে নব-আনন্দে বরণ করে নিচ্ছে নতুন বছরকে। পুরোনো সব গ্লানিকে মুছে ফেলে সবাই গাইছে নতুন দিনের গান।

রাজধানী ঢাকাসহ সারাদেশে সবাই দিনটি উদযাপন করছে নানা আয়োজনে। তবে মাহে রমজানের পবিত্রতা বজায় রেখে আয়োজনে রাখা হয়েছে কিছুটা শিথিলতা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক- দেশের বিভিন্ন এলাকা থেকে ব্রেকিংনিউজের প্রতিনিধিদের পাঠানো নববর্ষ উদযাপনের খবর।

রাজশাহী : রমজানের ভাবগাম্ভীর্য রক্ষায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন না থাকলেও নানা আনুষ্ঠানিকতায় রাজশাহীতে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ । পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছর-কে বরণ করতে সকাল সাড়ে আটটায় নগরীর আলুপট্টি থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে একই স্থানে শেষ হয়। শোভাযাত্রায় ছিল আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের প্রতীকী উপস্থাপন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের এ আয়োজনে শিক্ষক, শিক্ষার্থী, সাংস্কৃতিক অঙ্গন সহ বিভিন্ন স্তরের মানুষ অংশ নিয়েছেন।

এর আগে সকাল সাড়ে ৬টায় পদ্মার ধারে বটতলায় প্রদীপ জ্বালিয়ে আনুষ্ঠানিকতার শুরু হয়। পরে দুই ঘন্টা ধরে চলে গান, কবিতা ও নৃত্য। রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ বিভিন্ন বিদ্যাপীঠেও বিভিন্ন আয়োজনে উদযাপন করা হচ্ছে বাংলা নববর্ষ।উৎসবকে ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নগর জুড়ে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

রাজবাড়ী: ‘নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে‘ এই স্লোগানে বর্ণিল শোভাযাত্রা, নাচ, গান ও কবিতা আবৃত্তিসহ নানা আয়োজনে রাজবাড়ীতে উদযাপিত হচ্ছে বাঙ্গালীর প্রাণের উৎসব ‘বাংলা নববর্ষ ১৪২৯’।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় রাজবাড়ী বর্ষবরণ উদযাপন পরিষদের আয়োজনে শহরের রেলওয়ে আজাদী ময়দান থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও রেলওয়ে আজাদী ময়দানে সমবেত হয়।

বাগেরহাট: নানা আয়োজনে বাগেরহাটে বর্ষবরণ ১৪২৯ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘এসে হে বৈশাখ এসো এসো’ গানের মাধ্যমে বর্ষ বরণের অনুষ্ঠান শুরু হয়। জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারের সামনে থেকে একটি মঙ্গলশোভা যাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শালতলা মোড়স্থ জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়। সেখানে অডিটোরিয়াম চত্বরে সাত দিনব্যাপী বৈশাখী লোকজ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

বগুড়া: মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বগুড়ায় বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন শুরু হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায দুই বছর পর বৈশাখী মেলার আয়োজন করা হয় এই জেলায়। এর আগে করোনার কারণে গত দুই বছর কোনো উৎসব না হওয়া মানুষে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে মেলা প্রাঙ্গণে।

জেলা প্রশাসক জিয়াউল হক ও পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর শহরের শহীদ খোকনপার্কে বৈশাখী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।

বরিশাল: বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪২৯ পালিত হয়েছে বরিশালে। দিনটি উদযাপন উপলক্ষে নগরীতে ৩টি শোভাযাত্রার আয়োজন করে জেলা প্রশাসন, চারুকলা ও উদীচি শিল্প গোষ্ঠী। তবে মাহে রমজানের পবিত্রতা রক্ষায় এবারের নববর্ষ উদযাপনে ছিল না পান্তা ইলিশের আয়োজন।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের উদ্যোগে একটি মঙ্গলশোভা যাত্রা শহরের বঙ্গবন্ধু উদ্যান থেকে শুরু হয়ে সার্কিট হাউজে এসে শেষ হয়। এছাড়া বরিশাল সিটি কলেজ মাঠ থেকে সকাল ৮টায় বর্ণাঢ্য একটি মঙ্গলশোভা যাত্রা বের করে চারুকলা। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলের সামনে গিয়ে শেষ হয়।

সিরাজগঞ্জ: করোনার কারণে গত দুই বছর বন্ধ থাকার পর আবারও বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে সিরাজগঞ্জবাসী।
বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা

নাটোর: নাটোরে শোভাযাত্রার মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৯টার দিকে শহরের মহারাজা জগদীন্দ্র নাথ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার লিটন কুমার সাহার নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অর্ধবঙ্গেশ্বরী রাণী ভবানী রাজবাড়ি চত্বরের মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

মৌলভীবাজার: জেলা প্রশাসন ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষের উপস্থিতিতে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে মৌলভীবাজারে বরণ করে নেওয়া হলো বঙ্গাব্দ ১৪২৯। করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ ছিল মঙ্গল শোভাযাত্রা, বর্ষবরণের উৎসব। এ বছর করোনা সংশ্লিষ্ট বিধিনিষেধ না থাকায় শেষ পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা রূপ নেয় জনারণ্যে।

নড়াইল:  নড়াইলে বাংলা নববর্ষ ১৪২৯কে বরণ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি ও সুলতান মঞ্চ চত্বরে ৩ দিন ব্যপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার  নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে সকাল ১০টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের সূচনা করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ হাবিববুর রহমান। এর আগে সকালে প্রভাতি সংগীত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নীলফামারী: সকালে সূর্যের প্রথম রশ্মির সঙ্গে শুরু হয়েছে বাংলা নতুন বছর। পহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন আর এটি বাংলাদেশিদের জন্য সবচেয়ে বড় ধর্মনিরপেক্ষ উৎসব। অভিশাপের দরজা ভেঙ্গে দুই বছর পর করোনা মহামারির ধকল কাটিয়ে দুয়ারে হাজির পহেলা বৈশাখ। আর এই বৈশাখ মঙ্গল শোভা যাত্রা দিয়ে বরণ করেছে নীলফামারীবাসী।

শরীয়তপুর: বাংলা ১৪২৯ শুভ নববর্ষ উপলক্ষে শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য  রেলি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শরীয়তপুর পৌরসভা মিলনায়তনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নওগাঁ: বাংলা নববর্ষ ১৪২৯ উপলক্ষে নওগাঁয় বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা স্কুল চত্বরে ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রাটির উদ্বোধন করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।  পরে সেখান থেকে শোভযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন সরকারি দফতরে কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রী, সামাজিক সাংস্কৃতিক সংগঠন এতে অংশ নেয়।

Comments are closed.