বিশ্বকাপে কাতারের স্টেডিয়ামে থাকছে মদ্যপানের ব্যবস্থা

৮০

ফুটবল বিশ্বকাপের আর বেশিদিন বাকি নেই। চলতি বছর নভেম্বরে মাঠে গড়াবে ফুটবলের এই মেগা আসর। যা প্রথমবার আয়োজিত হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে।

বিশ্বকাপ মানেই নানা দেশের বিভিন্ন মানুষের মিলনমেলা। যেখানে—ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, এশিয়া সব দেশের মানুষই থাকবে। কিন্তু সমস্যা হলো মধ্যপ্রাচ্যের সংস্কৃতির সঙ্গে ইউরোপ-আমেরিকার সংস্কৃতির অনেকে ক্ষেত্রে অমিল রয়েছে।

যার কারণে বিশ্বকাপ দেখতে গেলে দর্শকরা কাতারে নাইট লাইফ উপভোগ করতে পারবেন কি না কিংবা মদ্যপানের উন্মুক্ত ব্যবস্থা থাকবে কি না এসব নিয়ে শুরু থেকেই সংশয় তৈরি হয়। তবে পশ্চিমা সংস্কৃতির মানুষের জন্য সুখবর হলো কাতার বিশ্বকাপে কাতারে তাঁরা মদ্যপান করার সুবিধাটি পাচ্ছে। স্টেডিয়ামের ভেতরেই মদ্যপান করার ব্যবস্থা করে দেবে আয়োজকরা।

মূলত চাপের মুখে পড়েই এসব ব্যবস্থা রাখতে হচ্ছে। কারণ কিছুদিন আগে বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের জানিয়েছিলেন, বিশ্বকাপের সময় ফ্যান জোন এবং লাইসেন্সপ্রাপ্ত হোটেলগুলোতে শুধু মদ বা অ্যালকোহল পাওয়া যাবে। যা নিয়ে বেশ সমালোচনা হয়। তাই তোপের মুখে পড়ে স্টেডিয়ামের ভেতরেও মদ্যপানের ব্যবস্থা করে দেবে কাতার।

গোল ডটকমের প্রতিবেদন অনুসারে এ ব্যাপারে আল খাতের বলেছেন, ‘স্টেডিয়ামে মদের ব্যবস্থা থাকবে। আমরা অন্য যে কোনো বিশ্বকাপ আয়োজনের মতো করে এই বিশ্বকাপটি আয়োজনে কাজ করে যাচ্ছি। সে বিবেচনায় এটা খুবই স্বাভাবিক একটা ব্যাপার। কাতারে ২০২২ সালের বিশ্বকাপ অন্য বিশ্বকাপগুলোর চেয়ে ভিন্ন কিছু নয়।’

বিশ্বকাপকে সবার জন্যই উপভোগ্য করে তুলতে চান আল খাতের, ‘আমলে আমরা সব ধরনের মানুষের কথাই ভাবছি। হতে পারে সেটা সংবাদকর্মী, সমর্থক এবং ম্যাচ পরিচালনাকারী। আমরা তাদের অভিজ্ঞতাকেও বিবেচনায় নিচ্ছি। আমাদের বিশ্বাস, এবারের বিশ্বকাপ তাদের সবাইকে অভিনব অভিজ্ঞতা দেবে। ব্যাপার হচ্ছে, একটি শহরে তারা সবাই একত্র হবে। ভিন্ন ভিন্ন বিনোদনমূলক অঞ্চল থেকে দেখলে, আমরা চাই তারা ফিরে গিয়ে এটিকে অসাধারণ একটি বিশ্বকাপ হিসেবেই মনে রাখুক।’

কাতারে আগামী ২১ নভেম্বর থেকে মাঠে গড়াবে বিশ্বকাপের আসর। দেশটির আটটি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বে ৩২টি দল। সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। একই দিন স্বাগতিক কাতার মুখোমুখি হবে ইকোয়েডরের। এর পরদিনই ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আর্জেন্টিনা।

Comments are closed.