মব জাস্টিসের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাবিতে সমাবেশ

0 ১২
রাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও খাগড়াছড়িসহ সারাদেশে চলমান মব জাস্টিসের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
রোববার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে
স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
আরবি বিভাগের অধ্যাপক ইফতেখারুল আলম মাসউদ বলেন, “আমরা দেখেছি গত পনেরো বছর স্বেরাচারী ফ্যাসিস্ট সরকার দেশে এক ধরণের মব জাস্টিস কায়েম করেছিল। আমরা দেখছি সেই একই ঘটনার পুনরাবৃত্তি আবার হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোফায়েলকে হত্যা মব জাস্টিসের আবার উষ্কে দিচ্ছে। যার পিছনে হাত রয়েছে স্বৈরাচারের দোসরদের।
যারা ২৪-এর গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে ফ্যাসিবাদের পতনের মধ্য দিয়ে নতুন বাংলাদেশের সৃষ্টি করেছে, তাদের বিরুদ্ধে মব জাস্টিসের অভিযোগ আনার অপচেষ্টা চালাচ্ছে এই ফ্যাসিবাদের দোসররা। নতুন এই বাংলাদেশে আর কোনো মব জাস্টিটের মত ঘৃণ্য কর্মকান্ড যেন না হয় আমাদের সবাইকে এর বিরুদ্ধে সোচ্চার হতে হবে। “
এসময় আইন বিভাগের অধ্যাপক শাহিন জোহরা বলেন,”মব জাস্টিস কখনোই কাম্য নয়, সবসময় আমাদের এর বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে। মনে রাখতে হবে মব জাস্টিস হলো জনতার বিচার, আর এটা একটি ভায়োলেন্স। এটি কোনো গণতান্ত্রিক পন্থা নয় বরং অগণতান্ত্রিক পন্থা। যা সংবিধান বহিভূত।
আমরা সবাই আইনের শাসনে সমান।
যদি কারো বিরুদ্ধে কোনো অন্যায়ের স্পেসিফিক কারণ থাকলে আইনের আশ্রয় নিয়ে বিষয়টি সমাধান করতে হবে। কিন্তু মব জাস্টিসের মাধ্যমে কোনো বিষয়ের মিমাংসা করা সর্বদা আইন পরিপন্থি। অনেক নিরপরাধ মানুষ মব জাস্টিসের শাস্তি ভোগ করে। আমরা দেখেছি ঢাবি,জাবি ও খাগড়াছড়ি রাঙ্গামাটিতে অনেক মব জাস্টিসের ঘটনা ঘটেছে। আমরা আর এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি চাই না। আমরা এমন একটা দেশ চাই যেখানে কোনো মব জাস্টিসের স্থান থাকবে না।”
মব জাস্টিসের বিরুদ্ধে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন সভাপতি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মেহেদী সজীব বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও খাগড়াছড়িসহ দেশের বিভিন্ন স্থানে মব সৃষ্টি করে যে সাধারণ মানুষকে বিচার করা যেন সাধারণ ব্যাপার হয়ে দাড়িয়েছে। আমরা স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন পক্ষ থেকে এর তীব্র নিন্দা জানায়। মব জাস্টিস একটি মানবাধিকার লঙ্ঘন। যদি কেউ অন্যায় করে তাহলে তাকে মব জাস্টিসের মাধ্যমে বিচার করা যাবে না। এর জন্য দেশের আইন আছে, বিচার বিভাগ আছে।
মব জাস্টিসের কারণে দেশের আইনের শাসন ভেঙে পড়ে। এর কারণে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। আমরা দেখেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোফায়েলের ঘটনা। যেটা আমাদের মর্মাহত করে। আমরা একটি স্বৈরাচারী কাঠামো থেকে বের হয়ে নতুন বাংলাদেশের স্বপ্ন দেখি। ফ্যাসিবাদি আমলে আমরা দেখেছি বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে কিভাবে নির্মমভাবে হত্যা করা হয়েছে। যা মব জাস্টিসের একটি জ্বলন্ত উদাহরণ। আমরা নতুন বাংলাদেশে আর কোনো মব জাস্টিসের স্থান দিতে চাই না।
মব জাস্টিটের নামে এই ঘৃণ্য কালচারের বিরুদ্ধে প্রতিবাদে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সভার আরো বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয় বৈষম্য বিরোধী ছাত্রআন্দোলনের অন্যতম সমন্বয়ক ও আইন বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা।

Leave A Reply

Your email address will not be published.